মাশরাফীর টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট, প্রথম রাউন্ড সম্পন্ন

58

স্টাফ রিপোর্টার ॥ নড়াইলের ইতিহাসে এই প্রথম ফ্যান্টাষ্টিক মাশরাফী বিন মোর্ত্তজার সার্বিক ব্যবস্থাপনায় গত বছরের ৩০ ডিসেম্বর শুরু হয় বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ স্টেডিয়ামে ‘বিজয় দিবস বঙ্গবন্ধু টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট’। মাশরাফীর উদ্যোগে অনুষ্ঠিত এ ‘টি-২০ টুর্নামেন্ট’ এর ৫টি টিমের প্রথম রাউন্ডের খেলা সম্পন্ন হয়েছে।

গতকাল শুক্রবার (০৮ জানুয়ারি) টুর্নামেন্টের ১০টি ম্যাচ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠিত প্রথম রাউন্ডে সর্বোচ্চ পয়েন্ট তালিকায় স্থান করে নিয়ে ২য় রাউন্ডে খেলার সুযোগ পেয়েছে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ, এস এম সুলতান, বিজয় সরকার ও মোসলেম উদ্দিন একাদশ। কিন্তু প্রথম রাউন্ডে কোন স্থান করে নিতে পারেনি মাশরাফী বিন মোর্ত্তজার হাতে গড়া টিম নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন একাদশ।

আজ শনিবার (০৯ জানুয়ারি) ২য় রাউন্ডের প্রথম ম্যাচে খেলছে বিজয় সরকার বনাম মোসলেম উদ্দিন একাদশ এবং রোববার (১০ জানুয়ারি) এ রাউন্ডের ২য় ম্যাচ খেলবে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ বনাম এস এম সুলতান একাদশ। ১১ জানুয়ারি সোমবার প্লে অফ রাউন্ডে খেলা অনুষ্ঠিত হবে এবং ১২ জানুয়ারি মঙ্গলবার অনুষ্ঠিত হবে ফাইনাল খেলা। এ টুর্নামেন্টের প্রতিটি ম্যাচ লাইভ দেখা যাবে নড়াইলকণ্ঠ ইউটিউব নিউজ চ্যানেলে।  

প্রথম রাউন্ডের ১ম ম্যাচ:  
গত বুধবার (৩০ ডিসেম্বর) সকালে বিজয় দিবস বঙ্গবন্ধু টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের ৫টি টিমের গ্রুপ পর্যায়ের প্রথম ম্যাচটি নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন এর সাথে চারণ কবি বিজয় সরকার একাদশের অনুষ্ঠিত হয়। এ ম্যাচটি সকাল ১০টা থেকে টানা দুপুর ২টা পর্যন্ত হয়। এ টুর্নামেন্টে প্রথম রাউন্ডে প্রথম ম্যাচে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন একাদশ ১৯ ওভারে অল উইকেটে ৮৩ রান অর্জন করে এবং চারণ কবি বিজয় সরকার একাদশ ১১ ওভারে ৭ উইকেটে ৮৫ রান অর্জন করে ম্যাচ বিজয়ী হয়।

প্রথম রাউন্ডের ২য় ম্যাচ:  
গত বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) সকাল ১০টায় বিজয় দিবস বঙ্গবন্ধু টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের ৫টি টিমের প্রথম রাউন্ডের দ্বিতীয় ম্যাচটি এসএম সুলতান বনাম বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ একাদশ এর সাথে অনুষ্ঠিত হয়। এ ম্যাচটি সকাল ১০টা থেকে টানা দুপুর ২টা পর্যন্ত হয়। বিপিএল মানে অনুষ্ঠিত এই ম্যাচে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ একাদশ ২০ ওভারে ৮ উইকেটে ১৭৭ রান অর্জন করে এবং এসএম সুলতান একাদশ ১৯ ওভারে ৫ উইকেটে ১৭৯ রান অর্জন করে বিজয়ী হয়।

প্রথম রাউন্ডের ৩য় ম্যাচ :
গত শুক্রবার (০১ জানুয়াপরি) সকাল ১০টায় বিজয় দিবস বঙ্গবন্ধু টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের ৫টি টিমের প্রথম রাউন্ডের ৩য় ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টা থেকে টানা পৌনে ২টা পর্যন্ত চারণ কবি মোসলেম উদ্দিন বনাম নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন একাদশ এর সাথে এ ম্যাচটি অনুষ্ঠিত হয়।
বিপিএল মানের এই ম্যাচে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন একাদশ ২০ওভারে  ০৮ উইকেটে   ১১৭ রান অর্জন করে এবং চারণ কবি মোসলেম উদ্দিন একাদশ ১১ ওভারে ০১ উইকেটে ১২১ রান অর্জন করে ম্যাচ বিজয়ী হয়।  ৭৪ রান নট উইকেট ম্যান অব দ্য ম্যাচ হয় চারণ কবি মোসলেম উদ্দিন একাদশের ইমরান (যশোর)।

প্রথম রাউন্ডের ৪য় ম্যাচ:
গত শনিবার (০২ জানুয়াপরি) সকাল ১০টায় বিজয় দিবস বঙ্গবন্ধু টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের ৫টি টিমের প্রথম রাউন্ডের ৪র্থ ম্যাচ অনুষ্ঠিত হয়। সকাল ১০টা থেকে টানা পৌনে ২টা পর্যন্ত বিজয় সরকার বনাম এস এম সুলতান একাদশ এর সাথে এ ম্যাচ অনুষ্ঠিত হয়।  

বিপিএল মানের এই ম্যাচে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন একাদশ ১৯ ওভারে  ১০ উইকেটে   ১০৮ রান অর্জন করে এবং বিজয় সরকার একাদশ ১৯ ওভারে ০৭ উইকেটে ১১৩ রান অর্জন করে ম্যাচ বিজয়ী হয়।  এ ম্যাচে ম্যান অব দ্য ম্যাচ হয় মহিনুল ইসলাম সোহেল।

প্রথম রাউন্ডের ৫য় ম্যাচ:
গত রোববার (০৩ জানুয়ারি) সকাল ১১টা ১৫মিনিটে বিজয় দিবস বঙ্গবন্ধু টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের ৫টি টিমের প্রথম রাউন্ডের ৫ম ম্যাচটি অনুষ্ঠিত হয়। চারণ কবি মোসলেম উদ্দিন বনাম নূর মোহাম্মদ একাদশের মধ্যে এ ম্যাচটি অনুষ্ঠিত হয়।  
এই ম্যাচে চারণ কবি মোসলেম উদ্দিন একাদশ ২০ ওভারে  ০৯ উইকেটে ১২৭ রান অর্জন করে এবং নূর মোহাম্মদ একাদশ ১৮ ওভারে  ০৬ উইকেটে ১৩৩ রান অর্জন করে ম্যাচ বিজয়ী হয়।  এ ম্যাচে ম্যান অব দ্য ম্যাচ হয় সন্দীপ রায় বাবু।

প্রথম রাউন্ডের ৬ষ্ঠ ম্যাচ:
আজ সোমবার (০৪ জানুয়ারি) সকাল ১০টায় বিজয় দিবস বঙ্গবন্ধু টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের ৫টি টিমের প্রথম রাউন্ডের ৬ষ্ঠ ম্যাচটি নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন বনাম এস এম সুলতান একাদশের মধ্যে অনুষ্ঠিত হয়। এই ম্যাচে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন একাদশ ১৭ ওভারে ১০ ইউকেটে ৭০ রান অর্জন করে এবং এস এম সুলতান একাদশ  ২০ ওভারে  ০৫ উইকেটে ১৬২ রান অর্জন করে ম্যাচ বিজয়ী হয়।  এ ম্যাচে ম্যান অব দ্য ম্যাচ হয় ফারদিন হাসান অনি।

প্রথম রাউন্ডের ৭তম ম্যাচ:
গত মঙ্গলবার (০৫ জানুয়ারি) সকাল ১০টায় টুর্নামেন্টের ৭তম ম্যাচটি অনুষ্ঠিত হয়। ম্যাচটি মোসলেম উদ্দিন বনাম   বিজয় সরকার একাদশের মধ্যে অনুষ্ঠিত হয়।  
এই ম্যাচে মোসলেম উদ্দিন একাদশ ২০ ওভারে ০৬ ইউকেটে ১৪৯ রান অর্জন করে এবং বিজয় সরকার একাদশ ১৯ ওভার ৫ বলে ০৭ উইকেটে ১৫৩ রান অর্জন করে ম্যাচ বিজয়ী হয়। এ ম্যাচে ম্যান অব দ্য ম্যাচ হয় হাসানুজ্জামান হাসান।

প্রথম রাউন্ডের ৮ম ম্যাচ:
গত বুধবার (০৬ জানুয়ারি) সকাল ১০টায় টুর্নামেন্টের ৮ম ম্যাচটি অনুষ্ঠিত হয়। ম্যাচটি নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন বনাম   বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ একাদশের মধ্যে অনুষ্ঠিত হয়।  
অনুষ্ঠিত এই ম্যাচে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন ২০ ওভারে ০৭ ইউকেটে ১০২ রান অর্জন করে এবং বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ একাদশ ১১ ওভার ৩ বলে ০৩ উইকেটে ১০৮ রান অর্জন করে ম্যাচ বিজয়ী হয়। এ ম্যাচে ম্যান অব দ্য ম্যাচ হয় সন্দীপ রায় বাবু।

প্রথম রাউন্ডের ৯ম ম্যাচ:
গত বৃহস্পতিবার (০৭ জানুয়ারি) সকাল ১০টায় টুর্নামেন্টের ৯ম ম্যাচটি অনুষ্ঠিত হয়। ম্যাচটি মোসলেম উদ্দিন বনাম এস এম সুলতান একাদশের মধ্যে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠিত এই ম্যাচে মোসলেম উদ্দিন ১৮ ওভারে ১০ ইউকেটে ১১৯ রান অর্জন করে এবং এস এম সুলতান একাদশ ২০ ওভার ০৬ উইকেটে ১৮০ রান অর্জন করে ম্যাচ বিজয়ী হয়। এ ম্যাচে ম্যান অব দ্য ম্যাচ হয় রাজিবুল ইসলাম।

প্রথম রাউন্ডের ১০ম ম্যাচ:
গত শুক্রবার (০৮ জানুয়ারি) সকাল ১০টায় টুর্নামেন্টের ৯ম ম্যাচটি অনুষ্ঠিত হয়। ম্যাচটি বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ একাদশ বনাম বিজয় সরকার একাদশের মধ্যে অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠিত এই ম্যাচে বিজয় সরকার ১৮ ওভার ২ বল, ১০ ইউকেটে ১১২ রান অর্জন করে এবং বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ একাদশ ১৮ ওভার ২ বল, ০৬ উইকেটে ১১৪ রান অর্জন করে ম্যাচ বিজয়ী হয়। এ ম্যাচে ম্যান অব দ্য ম্যাচ হয় মোহাম্মদ টুটুল।

উল্লেখ্য, গত বছরের ২৯ ডিসেম্বর (মঙ্গলবার) সন্ধ্যা ৬টায় নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয়ের খেলার মাঠে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ টুর্নামেন্টের উদ্বোধন করেন সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি।

এ সময় বক্তব্য রাখেন জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজা, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড় মাহমুদউল্লাহ রিয়াদসহ স্থানীয় নেতৃবৃন্দ।  

৩০ ডিসেম্বর বুধবার সকাল ১০টায় নড়াইল বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ স্টেডিয়ামে বঙ্গবন্ধু টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের ৫টি টিমের গ্রুপ পর্যায়ের প্রথম খেলা শুরু হয়।

এ টুর্নামেন্টে ৫টি টিম অংশ নেয়। টিমসমূহ হলো- বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ একাদশ, এস এম সুলতান একাদশ, বিজয় সরকার একাদশ, মোসলেম উদ্দিন একাদশ এবং নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন একাদশ।

উল্লেখ্য, ক্রীড়া-সংস্কৃতি-মুক্তিযুদ্ধের উর্বর ভূমি নড়াইল জেলার তরুণদের মাদকাসক্তি’সহ নানাবিধ সামাজিক ব্যাধি থেকে দূরে রাখতে ও তরুণদের মাধ্যমে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে একটি সুখি সমৃদ্ধ সমাজ বিনির্মানের প্রত্যাশায় এই ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করা হয়।

মাশরাফী বিন মোর্ত্তজার সহযোদ্ধা বাল্যবন্ধু ক্রিকেট কোচ সঞ্জিত রায় সাজুর নিখুত পরিকল্পনায় টুর্নামেন্টেটি অনুষ্ঠিত হচ্ছে। এ টুর্নামেন্টের আর্থিক পৃষ্টপোষকতায় রয়েছে ওয়ালটন ও মিনা বাজার।