রূপান্তরের আয়োজনে খুলনায় লবি ও এ্যাডভোকেসি বিষয়ে তিনদিন ব্যাপি প্রশিক্ষণ কর্মসূচি সম্পন্ন

8

পুষ্টি উন্নয়নে লবি ও এ্যাডভোকেসি বিষয়ে জেলা পুষ্টি উন্নয়নে নাগরিক কমিটি, বাগেরহাট-এর সদস্যদের তিনদিন ব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি আজ শনিবার শেষ হয়েছে। খুলনা মহানগরীর হোটেল ক্যাসেল সালামে এ প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

বেসরকারি উন্নয়ন সংস্থা রূপান্তর-এর আয়োজনে এই প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড-এর ‘পুষ্টি উন্নয়নে অংশগ্রহণমূলক সমন্বিত প্রকল্প’র এ্যাডভোকেসি স্পেশালিস্ট রুমানা শারমীন এবং রূপান্তর-এর নির্বাহী পরিচালক রফিকুল ইসলাম খোকন। এই প্রশিক্ষণ কোর্সে মূল সহায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন পরামর্শক এ্যাডভোকেট সাফিয়া।

অংশগ্রহনকারীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন পুষ্টি উন্নয়নে নাগরিক কমিটির কো-চেয়ারপাসন ও বাগেরহাট সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীন এবং উপদেষ্টা পর্ষদ-এর উপদেষ্টা মূখার্জী রবীন্দ্রনাথ।

সমাপনী অনুষ্ঠানে বক্তারা আশা প্রকাশ করেন, প্রশিক্ষণলব্ধ জ্ঞান প্রয়োগ করে নাগরিক নেতৃবৃন্দ এ্যাডভোকেসি ও লবিং এবং প্রচার-প্রচারণার মাধ্যমে স্থানীয়ভাবে পুষ্টি উন্নয়নে বাধাসমূহ দূর করতে সক্ষম হবেন।

উল্লেখ্য, কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড-এর নেতৃত্বে ইউরোপীয় ইউনিয়ন-এর অর্থায়নে বাস্তবায়িত ‘পুষ্টি উন্নয়নে অংশগ্রহণমূলক সমন্বিত প্রকল্প’ (CRAAIN) প্রকল্পটি উন্নয়ন সংস্থা- কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড, ওয়াটার এইড, রূপান্তর ও জেজেএস-এর সমন্বয়ে গঠিত কোস্টাল কনসোর্টিয়ামের মাধ্যমে বাগেরহাট জেলার কচুয়া, শরণখোলা, মোল্লাহাট এবং মোংলা উপজেলায় বাস্তবায়িত হচ্ছে।

‘পুষ্টি উন্নয়নে অংশগ্রহণমূলক সমন্বিত প্রকল্প’ (CRAAIN) -এর লক্ষ্য মা ও শিশু পুষ্টি উন্নয়ন করা। সরকারি ও বেসরকারি বিভিন্ন বিভাগ, কমিউনিটি এবং সুশীল সমাজের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে পুষ্টি, কৃষি, সামাজিক সুরক্ষা এবং পানি ও পয়ঃনিষ্কাশন এই চারটি খাতকে সম্পৃক্ত করবে এই প্রকল্প। গর্ভবতী ও দুগ্ধদানকারী নারী, শিশু, কিশোরী, প্রজননক্ষম নারী, সুবিধাবঞ্চিত পরিবার, প্রাপ্তবয়স্ক পুরুষ, বয়স্ক জনগোষ্ঠী ও বিশেষ চাহিদাসম্পন্ন জনগোষ্ঠীর পুষ্টির উন্নয়নের উদ্দেশ্যে এই কার্যক্রম পরিচালিত হচ্ছে। বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে বাগেরহাট জেলার উপকূলীয় চারটি উপজেলার (কচুয়া, মোংলা, মোল্লাহাট ও শরণখোলা) সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী এই কার্যক্রমের সাথে সরাসরি সম্পৃক্ত হচ্ছেন।

– সংবাদ বিজ্ঞপ্তি