নড়াইলে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মানববন্ধন কর্মসূচি

106

নড়াইল কণ্ঠ : ৮মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সারাদেশের ন্যায় নড়াইলে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। রবিবার (৬ মার্চ) বেলা ১১টায় নড়াইল কালেক্টরেট চত্বরে জেলা প্রশাসন ও জেলা মহিলা অধিদপ্তরের আয়োজনে ‘অর্ধেক পুরুষ, অর্ধেক নারী; ২০৩০’র মধ্যে জেন্ডার সমতা গড়ি’ এই শ্লোগানকে সামনে রেখে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

NK_March_2016_042মানববন্ধন কর্মসূচিতে জাতীয় মহিলা সংস্থা, এডাব নড়াইল জেলা শাখা, ব্র্যাক, বাঁচতে শেখা, আমরাই পারি, ওয়ার্ল্ড ভিসনসহ বিভিন্ন সরকারী, বেসরকারী, শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন সমূহ অংশগ্রহণ করে। মানববন্ধনে সংহতি প্রকাশ করে শরিক হন জেলা প্রশাসক মো: হেলাল মাহমুদ শরীফ, অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) মো: সিদ্দিকুর রহমান।

মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আনিছুর রহমান, সাবেক উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ও জেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি সালমা রহমান কবিতা, এডাব নড়াইল জেলা শাখার সদস্য ও ডিএমপিকের নির্বাহী পরিচালক অ্যাডভোকেট রোকেয়া বেগম, অ্যাডভোকেট রওশান আরা লিলি, অ্যাডভোকেট রমা রায়, আনঞ্জুমান আরা, এডাব সদস্য ও নড়াইল নারী উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক কোহিনূর আক্তার, সিকদার মনজুরুর রহমান পান্নু প্রমুখ।

উল্লেখ্য, সেলাই কারখানার হাজার হাজার নারী শ্রমিক শত বেড়াজাল উপেক্ষা করে ন্যায্য দাবি আদায়ের তাগিদে নেমে এসেছিলেন রাস্তায়-যাদের দাবি ছিল ন্যায্য মজুরী, স্বাস্থ্যসম্মত পরিবেশ, মাতৃকালীন ছুটি, আট ঘন্টা শ্রম নিশ্চিত করা; এই ছিল ৮ মার্চ এর সূচনা। এই দিনটিতে বিশ্বের প্রায় সকল দেশে নানা কর্মসূচি পালন করা হয় নারীর ন্যায্য অধিকারের প্রতি সম্মান প্রদর্শন স্বরুপ। এই কর্মসূচি শুধু নারীর প্রতি বৈষম্য দূরীকরণের প্রয়াসই নয় বরং ভবিষ্যতের বৈষম্যহীন সমাজ তথা জাতি গঠনের প্রেরণা। শতবর্ষ পরে আর্থ সামাজিক প্রেক্ষাপট বিবেচনায় নারীর ক্ষমতায়ন ও অবস্থানের উন্নতির সাথে সাথে বৈষম্যের দিকটিও হতাশাজনকভাবে ফুটে ওঠে। এই চলমান বাস্তবতায় এবারের আন্তর্জাতিক নারী দিবসের বৈশ্বিক শ্লোগান (থীম) নির্ধারিত হয়েছে ‘Planet 50-50 by 2030: Step It Up for Gender Equality’ যার অর্থ দাড়ায় ‘অর্ধেক পুরুষ, অর্ধেক নারী; ২০৩০’র মধ্যে জেন্ডার সমতা গড়ি’।