ভ্যাকসিনকে ঘিরে বিশ্বে শুরু হয়েছে মেধাসত্ব যুদ্ধ, তৎপরতা বাড়ছে হ্যাকারদের

44

ডেস্ক রিপোর্ট: পশ্চিমাদেশগুলো বলছে রাষ্ট্র নিয়ন্ত্রিত হ্যাকারদের করোনা ভ্যাকসিনের গোপন তথ্য পেতে লেলিয়ে দিচ্ছে চীন, রাশিয়া, ইরান ও উত্তর কোরিয়া। নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, এই হ্যাকাররা ট্রায়ালের ফল এবং স্পর্শকাতর তথ্য হাতিয়ে নিচ্ছে। ভ্যাকসিন অনুমোদনের সময় যতো ঘনিয়ে আসছে, ততই বাড়ছে এ ধরনের আক্রমণের পরিমান।

শুরুতে এই ধরনের হামলা সীমাবদ্ধ ছিলো ভ্যাকসিনের নকশার উপর। সেসময় একইসঙ্গে কয়েকশ কোম্পানি, গবেষণাগার এবং স্বাস্থ্যসংস্থাকে লক্ষ্যবস্তু বানানো হয়। অবম্য পশ্চিমা নিরাপত্তা সংস্থাগুলো বলছে, তারা যেকোনও মূল্যে এসব মেধাসম্পদ রক্ষা করবে। তবে বাস্তবে তা রক্ষা করা সম্ভব হচ্ছে না।

অবশ্য যেসব দেশের বিরুদ্ধে রাষ্ট্রনিয়ন্ত্রিত হ্যাকার নিয়োগের অভিযোগ, তারা এ ধরনের অভিযোগ স্বীকার করতে নারাজ। তারা বলছেন, প্রপাগান্ডার অংশ হিসেবে পশ্চিমারা এসব গুজব ছড়াচ্ছে। বিশেষত চীন ও রাশিয়া বলছে, তারা সবার আগে টিকা তৈরি করায় ঈর্ষা থেকেই এসব অভিযোগ করছে পশ্চিমারা। এনপিআর

তবে চীন ও রাশিয়ার বিরুদ্ধে সরকারিভাবে হ্যাকার নিয়োগ দেবার অবিযোগ নতুন নয়। বিশেষত চীনের বিরুদ্ধে সেনাবাহিনীতে আলাদা হ্যাকার বাহিনী গঠনেরও অভিযোগ আছে। এই হ্যাকারদের দিয়ে বিভিন্ন পশ্চিমা সামরিক হার্ডওয়্যারের গোপন তত্য চুরি করে কাজে লাগানোর অভিযোগও পুরোনো।