বিদ্বেষমূলক বক্তব্য ছড়ালে ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হবে

50

ডেস্ক রিপোর্ট : ফেসবুকে ছবি, ভিডিও কিংবা পোস্টের মাধ্যমে বিদ্বেষ ছড়ালে কড়া পদক্ষেপ নেবে ফেসবুক। একই সাথে বিদ্বেষ ছড়ানো অ্যাকাউন্ট ও পোফাইল ডিলিট করে দেয়া হবে সঙ্গে সঙ্গেই।

বিদ্বেষমূলক বক্তব্য রুখতে ফেসবুক কোনওরকম ব্যবস্থা নিচ্ছে না, দীর্ঘদিন ধরেই এই অভিযোগ উঠছিল। ফেসবুকের গাফিলতি রয়েছে বলে অভিযোগ এসেছে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে। আমেরিকায় সাম্প্রতিক বর্ণবিদ্বেষী দাঙ্গা, প্রেসিডেন্ট নির্বাচনের সময় ফেসবুকে ঘৃণা, বিদ্বেষ ছড়ানোর অভিযোগ উঠেছিল। ফেসবুকের বিরুদ্ধে রাজনৈতিক পক্ষপাতিত্বের এবং পক্ষপাতদুষ্ট হয়ে নানা সময়ে নানা গোষ্ঠীর মুখপত্র হয়ে ওঠার মতো গুরুতর অভিযোগও ছিল। তাই গত বৃহস্পতিবার মার্কিন মুলুকে সংস্থার সদর দপ্তর থেকে বিদ্বেষমূলক বক্তব্যের তৃতীয় ত্রৈমাসিকের একটা হিসেব প্রকাশ করেছে ফেসবুক।

তৃতীয় ত্রৈমাসিকের যে হিসেব ফেসবুক দিয়েছে সেখানে তারা দাবি করেছে, প্রতি ১০ হাজার কনটেন্টের মধ্যে ১০-১১টি বিদ্বেষমূলক বক্তব্য রয়েছে। এই ত্রৈমাসিকেই ২ কোটি ২১ লক্ষ এই ধরনের কনটেন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। ফেসবুকের দাবি, হিংসা, বিদ্বেষ, ঘৃণা ও উসকানিমূলক কনটেন্টকে তারা রেয়াত করছে না। নজরে এলে সঙ্গে সঙ্গেই তা ব্লক বা ডিলিট করা হচ্ছে। এজন্য দুনিয়াজুড়ে লক্ষাধিক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া, তাদের সতর্কবার্তা পাঠানো-সহ একগুচ্ছ ব্যবস্থা নেওয়া হয়েছে। যদিও ফেসবুক বিরোধী বেশ কিছু মানবাধিকার সংস্থার দাবি, ফেসবুক সঠিক তথ্য দিচ্ছে না।