নড়াইলে গম চাষের উপর মাঠ দিবস

139

NK_March_2016_022নড়াইল কণ্ঠ : কৃষি ক্ষেত্রে টেকসহ ও সময়োপযোগি আধুনিক যন্ত্রপাতির ব্যবহার বাড়ানো শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ( ০৩ মার্চ ) বিকালে ইউ, এস, এইড (টঝঅওউ) অর্থায়নে আন্তর্জাতিক ভুট্টা ও গম উন্নয়ন কেন্দ্র (সিমিট) কর্তৃক হবখালী ইউনিয়নের হাড়িগড়া গ্রামে পাওয়ার টিলার চালিত সিডার ম্যাশিনে লাইন পদ্ধতিতে গম চাষের ওপর জাগরণী চক্র ফাউন্ডেশন’র আয়োজনে এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

এই পদ্ধতিতে চাষাবাদের মাধ্যমে রোপন খরচ ও সময় কম লাগে এবং উৎপাদন ভালো হয়। প্রচলিত পদ্ধতিতে প্রায় ৯ শত থেকে ১ হাজার টাকা খরচ হলেও এই পদ্ধতিতে বিঘা প্রতি খরচ হয় ২শত পঞ্চাশ থেকে ৩শত টাকা এবং ধান, গম, ভুট্টা, ডাল শস্য, পাট চাষাবদ করলে ১৫% ফলন বৃদ্ধি পায়।

এ মাঠ দিবসে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসাণর অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ শেখ আমিনুল হক। সিমিট এর মেশিনারী ডেভেলপমেন্ট অফিসার ইঞ্জিনিয়ার সুবল চন্দ্র মন্ডল, জাগরণী চক্র ফাউন্ডেশনের কো অর্ডিনেটর এ আর এম আহসান উদ্দিন, টেকনিক্যাল ফ্যসিলেটেটর মোঃ হাফিজুর রহমান, ইউপি সদস্য মোঃ হাফিজ মোল্যা, উপ সহকারী কৃষি কর্মকর্তা, স্থানীয় গন্যমান্য ব্যাক্তিবর্গসহ শতাধিক কৃষক কৃষানী এ কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

প্রধান অতিথি উপ পরিচালক শেখ আমিনুল হক বলেন, যে সকল কৃষক এই সকল যন্ত্রপাতি কিনতে আগ্রহী তারা কৃষি অফিসের সাথে যোগাযোগ করলে ৩০% ভর্তুকি পাবেন।