চীনা ভ্যাকসিনের ট্রায়াল বন্ধ করলো ব্রাজিল

24

ডেক্স রিপোর্ট: স্বেচ্ছাসেবকদের জন্য ক্ষতিকর হওয়ায় চীনা ভ্যাকসিনের ট্রায়াল বন্ধ করলো ব্রাজিল। কয়েকজন টিকা গ্রহণকারীর শরীরে বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয়ার পর ব্রাজিলের স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা এ সিদ্ধান্ত নিয়েছে। চীনা ঔষধ কোম্পানি সিনোভ্যাক বায়োটেকের করোনাভ্যাক টিকা সম্পর্কে এই ঘোষণা এমন দিনে এলো যেদিন মার্কিন কোম্পানি ফাইজার তাদের তৈরি টিকার কার্যকারিতা ৯০ শতাংশ বলে দাবি করেছে।

ব্রাজিলের নিয়ন্ত্রক সংস্থা আনভিসা এক বিবৃতিতে বলেছে, গত ২৯ অক্টোবর টিকার মারাত্মক বিরূপ প্রতিক্রিয়ার প্রেক্ষিতে তারা এর পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে। এতে বিস্তারিত আর কিছু উল্লেখ করা হয়নি। তবে সংস্থাটি ঘটনার জোর তদন্ত চালাচ্ছে। সিনোভ্যাক, ফাইজার ও অক্সফোর্ডের টিকার তৃতীয় ধাপের পরীক্ষা চলছে। এই তিনটি টিকারই পরীক্ষা ব্রাজিলে চালানো হচ্ছে।

জুলাইমাসে ১ লাখ ৩০ হাজার স্বেচ্ছাসেবকের উপর এই ভ্যাক্সিনের ট্রায়াল শুরু করে ব্রাজিল। এই ব্যাপারে সিনোভ্যঅক বলেছে, ‘আমরা আমাদের ব্রাজিলিয়ান অংশিদারের সঙ্গে কথা বলেছি। তারা মনে করেন, এসব দূর্ঘটনার সঙ্গে ভ্যাকসিনের কোনও সম্পর্ক নেই। আমরা এই ব্যাপারে ব্রাজিলের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখবো।’