হ্যাকারদের হ্যাক করার জন্য পেন্টাগনের আহবান

114

নড়াইল কণ্ঠ : ইন্টারনেটে নিরাপত্তা বিধান করা বা সাইবার সিকিউরিটি নিয়ে অনেক দিন ধরেই তোড়জোড় চলছে যুক্তরাষ্ট্রে। পেন্টাগন তাদের নিরাপত্তা ব্যবস্থা আগের চেয়ে অনেক জোরদার করেছে যাতে বহিরাগত কোনো শক্তি এই নিরাপত্তা বেষ্টনী ভাঙতে না পারে। নিজেদের অগ্রগতি এবং দুর্বলতা পরিমাপের জন্য বিশেষজ্ঞ হ্যাকারদের পেন্টাগনের অনলাইন ব্যবস্থায় হ্যাক করার আহবান জানিয়েছে তারা।

সংবাদ মাধ্যম বিবিসি এই সংবাদ জানিয়েছে। হ্যাকারদের বন্ধুসুলভ হ্যাক করার আহবান জানিয়ে ফাঁক ফোকর খুঁজে বের করার এই প্রক্রিয়া সাধারণত প্রাইভেট কোম্পানিগুলো ব্যবহার করে। এবার পেন্টাগনও একই পন্থা বেছে নিল।

বেশ কিছুদিন যাবত আইফোন হ্যাক করা নিয়ে অ্যাপল এবং এফবিআইয়ের মধ্যে চলছে দ্বন্দ্ব। সরকার থেকে অ্যাপলকে একজন মৃত সন্ত্রাসীর তালা দেয়া আইফোন খোলার হুকুম দেয়া হলে অ্যাপল সেটা প্রত্যাখ্যান করে।

মার্কিন প্রতিরক্ষা সচিব অ্যাশ কার্টার অ্যাপলকে সরকারের সাথে কাজ করার আহবান জানিয়েছিলেন। যদিও বিচারকের রায়ে অ্যাপল জিতে যায়। এবার পেন্টাগন থেকে এর নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা হ্যাক করার কার্যক্রম শুরু হয়েছে। বুধবার তারা বেশ কয়েকটি প্রাইভেট কোম্পানিকে আহবান জানিয়েছে তাদের ওয়েবসাইট হ্যাক করার জন্য।

বার্তা সংস্থা রয়টারসের তথ্য মতে, এই কাজে পেন্টাগনকে সহায়তায় তারা হ্যাকারদের পুরস্কৃত করবে।