বাগেরহাটে সংবাদকর্মীদের সাথে পুষ্টি বিষয়ক পরামর্শ সভা অনুষ্ঠিত

41

নড়াইলকণ্ঠ ॥ বাগেরহাটে ‘পুষ্টি উন্নয়নে অংশগ্রহণমূলক সমন্বিত প্রকল্পের’ ওপর সংবাদকর্মীদের সাথে পুষ্টি বিষয়ক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার (১৪ সেপ্টেম্বর) সকাল ১০টায় বাগেরহাট কোডেক প্রশিক্ষণ কেন্দ্রে এ সভা অনুষ্ঠিত হয়।

ইউরোপীয় ইউনিয়ন-এর অর্থায়নে বাস্তবায়িত প্রকল্পটি উন্নয়ন সংস্থা কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড, ওয়াটার এইড, রূপান্তর ও জেজেএস-এর সমন্বয়ে গঠিত কোস্টাল কনসোর্টিয়ামের মাধ্যমে বাগেরহাট জেলার কচুয়া, শরণখোলা, মোল্লাহাট এবং মোংলা উপজেলায় বাস্তবায়িত হচ্ছে।
‘পুষ্টি উন্নয়নে অংশগ্রহণমূলক সমন্বিত প্রকল্প’(ঈজঅঅওঘ) -এর লক্ষ্য মা ও শিশু পুষ্টি উন্নয়ন করা। সরকারি ও বেসরকারি বিভিন্ন বিভাগ, কমিউনিটি এবং সুশীল সমাজের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে পুষ্টি, কৃষি, সামাজিক সুরক্ষা এবং পানি ও পয়ঃনিষ্কাশন এই চারটি খাতকে সম্পৃক্ত করবে এই প্রকল্প। গর্ভবতী ও দুগ্ধদানকারী নারী, শিশু, কিশোরী, প্রজননক্ষমনারী, সুবিধাবঞ্চিত পরিবার, প্রাপ্ত বয়স্ক পুরুষ, বয়স্ক জনগোষ্ঠী ও বিশেষ চাহিদাসম্পন্ন জনগোষ্ঠীর পুষ্টির উন্নয়ন উদ্দেশ্যে এই কার্যক্রম পরিচালিত হবে। বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে বাগেরহাট জেলার উপকূলীয় চারটি উপজেলার (কচুয়া, মোংলা, মোল্লাহাট ও শরণখোলা) সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী এই কার্যক্রমের সাথে সরাসরি সম্পৃক্ত হবে।

অনুষ্ঠানের সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ জাহারুল ইসলাম, জেলা তথ্য অফিসার,বাগেরহাট। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাগেরহাট প্রেস ক্লাবের সভাপতি জনাব মোঃ মোজাফফর হোসেন। সহায়ক হিসেবে উপস্থিত ছিলেন সিনিয়র সাংবাদিক ও খুলনা প্রেস ক্লাবের সাবেক সভাপতি ফারুক আহমেদ।

সভায় অংশগ্রহনকারীদের মধ্য থেকে পরামর্শ সভায় বক্তব্য রাখেন, শরণখোলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মহিদুল ইসলাম, বাগেরহাট প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আলী আকবর টুটুল, মোল্লাহাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী মোহন এবং কচুয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কাজী সাইদুজ্জামান।

এ সময় বক্তারা আগামীতে এ কার্যক্রম সামনের দিকে এগিয়ে নেওয়ার জন্য পাশে থাকার অংগীকার ব্যক্ত করেন। অপুষ্টিজনিত সমস্যার সমাধানে সকলের সমন্বয়ে, স্থানীয় পর্যায়ের উদ্ভাবনী ও টেকসই পুষ্টি সুশাসনের মডেল তৈরি করে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে এই প্রকল্প ভূমিকা রাখবে বলে অংশগ্রহনকারীরা মতামত ব্যক্ত করেন।