প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়ন পেলেন ট্রাম্প

46

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয়বারের মতো রিপাবলিকান পার্টির মনোনয়নে লড়তে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। গতকাল সোমবার স্থানীয় সময় যুক্তরাষ্ট্রের উত্তর ক্যালিফোর্নিয়ার চারলোত্তিতে অনুষ্ঠিত রিপাবলিকান পার্টির সম্মেলনে তাকে আনুষ্ঠানিকভাবে মনোনয়ন দেওয়া হয়। যদিও আগে থেকেই বর্তমান প্রেসিডেন্টকে মনোনয়ন দেওয়ার বিষয়টি ঠিকঠাক করা ছিলো।

নভেম্বর মাসে অনুষ্ঠিত হতে যাওয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে এবার ট্রাম্পের বিপক্ষে লড়বেন জো বাইডেন। তিনি ডেমোক্র্যাট দলের পক্ষ থেকে ইতোমধ্যেই মনোনয়ন পেয়েছেন। এই নির্বাচনের দিকে তাকিয়ে আছে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের প্রায় সবাই। কারণ বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর মধ্যে অন্যতম হলো যুক্তরাষ্ট্র।

বিশ্লেষকদের মতে, প্রেসিডেন্ট ট্রাম্প নির্বাচনের আগে অনেকটা চাপে রয়েছেন। কারণ চলমান বৈশ্বিক মহামারি করোনাভাইরাস মোকাবেলায় অনেকটাই ব্যর্থ ট্রাম্প প্রশাসন। এছাড়া কিছুদিন আগেই দেশটিতে বর্ণবৈষম্যের বিরুদ্ধে আন্দোলনে নেমেছিলো মার্কিন জনগণ। পাশাপাশি অভিবাসন নীতি নিয়েও ঝামেলায় পড়েছে রিপাবলিকান পার্টি। তাই আসন্ন নির্বাচনে ট্রাম্পের জয় নিয়ে দেখা দিয়েছে কিছুটা অনিশ্চয়তা।

তবে নির্বাচন নিয়ে ডোনাল্ড ট্রাম্প বলছেন ভিন্ন কথা। তার দাবি, প্রতিপক্ষ ডেমোক্র্যাট দল যুক্তরাষ্ট্রের ক্ষমতা নেওয়ার জন্য অসাধু উপায় অবলম্বন করতে পারে। তারা ভোট চুরি করে নির্বাচন জিততে চাইছে। কারণ নির্বাচনে জিততে হলে কারচুপি করাই তাদের একমাত্র উপায়।

সম্মেলনের প্রথম দিনে ট্রাম্প সবার সামনে যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতি তুলে ধরেন। পাশাপাশি এই দুর্যোগ মোকবেলায় তারা কী কী পদক্ষেপ নিয়েছেন বা নিচ্ছেন সেটিও জানান। এরপর প্রেসিডেন্ট পদে দ্বিতীয়বার লড়বার জন্য প্রয়োজনীয় ভোট পেয়ে যান তিনি। মনোনয়নের জন্য ১ হাজার ২৭৬ ভোট পেয়েছেন ট্রাম্প।