হঠাৎ বিশ্বজুড়ে জিমেইল সেবায় বিভ্রাট

26

বড় রকমের বিভ্রাটের মুখে হঠাৎ বিশ্বজুড়ে অচল হয়ে পড়েছে গুগলের ই-মেইল সেবা জিমেইল। মিলছে না গুগলের অন্যান্য সেবাও। খবর এনগ্যাজেট।

বৃহস্পতিবার (২০ আগস্ট) বাঙ্গালাদেশ স্থানীয় সময় সকাল থেকেই অনেক জিমেইল ব্যবহারকারীই মেইল পাঠাতে পারছেন না বলে অভিযোগ করেছেন। একইসঙ্গে মেইলের সঙ্গে ফাইল অ্যাটাচ করাও সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন তারা

এদিকে, অন্য মেইল সার্ভিস থেকে মেইল করা হলে সেগুলোও জিমেইলে ঠিকমত পৌঁছাচ্ছে না । অনেক ব্যবহারকারী জানিয়েছেন, জিমেইল অ্যাকাউন্টে লগ ইন ই করতে পারেননি তারা।

এনগ্যাজেটের প্রতিবেদন বলছে, কেবল জিমেইল নয়, জি স্যুটের সবগুলো সেবাতেই সমস্যার কথা জানাচ্ছেন ব্যবহারকারীরা।

ইয়াহু ফাইন্যান্সের এক প্রতিবেদন জানাচ্ছে, গুগল ড্রাইভও বিভ্রাটের কবলে পড়েছে। কেউ কেউ তাদের ড্রাইভে ফাইল আপলোড করতে পারলেও শেয়ার করতে পারছেন না।

অন্যদিকে, জনপ্রিয় ট্র্যাকার সেবা ডাউন ডিটেকটরের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার সকাল থেকে (বাংলাদেশের স্থানীয় সময় সোয়া ১০টা) ব্যবহারকারীরা জিমেইলে বিভ্রাট নিয়ে অভিযোগ জানাতে শুরু করেন।

অপরদিকে, গুগল অ্যাপস স্ট্যাটাস পেজ থেকে বিভ্রাটের বিষয়টি নিশ্চিত করেছে গুগল।

জিমেইলের সমস্যা নিয়ে অসংখ্য ব্যবহারকারী তাদের অভিযোগ জানিয়েছেন মাইক্রো ব্লগিং ওয়েবসাইট টুইটারে।

তবে, জিমেইলে এ ধরনের বিভ্রাট এবারই প্রথম নয়। এ বছরের জুলাই মাসেও ভারতের গুগল ব্যবহারকারীরা বিপাকে পড়েছিলেন।

নভেল করোনাভাইরাস সংক্রমণের মুখে পুরো বিশ্বে অনেক মানুষকেই বাসা থেকে কাজ করতে হচ্ছে। ফলে জিমেইলের এই নতুন হঠাৎ বিভ্রাটে তাদের ভোগান্তি চরমে পৌঁছেছে।