একযুগ আগের ভ্রুণ হতে শিশুর জন্ম

122

নড়াইল কণ্ঠ ডেস্ক : চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শানঝি প্রদেশে দীর্ঘ এক যুগ ধরে সংরক্ষিত হিমায়িত ভ্রুণ থেকে জন্ম হয়েছে ফুটফুটে সুন্দর এক শিশুর। চিকিৎসকরা জানিয়েছেন শিশুটি সুস্থ আছে। দেশটির ইতিহাসে এই শিশুই সবচেয়ে বেশি সময় ধরে সংরক্ষিত ভ্রুণ থেকে জন্ম নেয়া টেস্ট টিউব বেবি।

সম্প্রতি দেশটির প্রাদেশিক রাজধানী শিয়ানে বুধবার সকালে লি নামের এক নারী এই শিশুটির জন্ম দেন। এটি তার দ্বিতীয় সন্তান। শিশুটির ওজন প্রায় সাড়ে তিন কেজি। ওই নারী দীর্ঘিদিন ধরে ব্লকড ফ্যালোপিয়ান টিউবস এবং পলিসিসটিক ওভারি সিনড্রমে ভুগছেন। এটি এমন একটি শারীরিক সমস্যা যার কারণে নারীরা সন্তান জন্মদানে অক্ষম হয়ে যান। ২০০৩ সালে লি আইভিএফ পদ্ধতিতে সন্তান জন্মদানের চেষ্টা করেন। পরে চিকিৎসকদের প্রচষ্টায় লির গর্ভে ভ্রুণ স্থাপন করা হয়। এর এক বছর পর ২০০৪ সালে একটি ছেলে শিশুর জন্ম দেন লি।

লি সন্তান জন্মদানের পর বাড়তি ৩টি ভ্রুণ থেকে গিয়েছিল। সেগুলো জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য হিমায়িতভাবে সংরক্ষণ করেছিলেন চিকিৎসকরা।

গত বছর চীন কর্তৃপক্ষ এক সন্তান নীতি তুলে নেয়ার পর লি সিদ্ধান্ত নেন দ্বিতীয় বার সন্তান নেবেন। পূর্বের সংরক্ষিত তিনটি ভ্রুণ থেকে দু’টি তার গর্ভে প্রতিস্থাপন করা হলে একটি কার্যকর হয়েছিল। আর এর ফলে দীর্ঘ এক যুগ পর দ্বিতীয় সন্তানের মুখ দেখলেন লি। চিকিৎসকদের জন্য এটা নিঃসন্দেহে এক বড় সফলতা।