বাসায় থেকে কাজ করার সুবিধা বাতিল

29

দেশে নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে সৃষ্ট পরিস্থিতিতে সরকারি অফিসগুলোতে কর্মকর্তা-কর্মচারীদের বাসায় থেকে কাজ করার সুযোগ দেওয়া হয়েছিলো। পাশাপাশি মন্ত্রণালয়গুলো রোস্টার পদ্ধতিতে কাজ করছিলো। তবে সম্প্রতি সেটি বাতিল করা হয়েছে। ফলে সরকারি চাকরিজীবীদের এখন আগের মতোই অফিসে এসে সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত দায়িত্ব পালন করতে হবে।

আজ বৃহস্পতিবার গণমাধ্যমকে এ তথ্য জানান জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব শেখ ইউসুফ হারুণ।

তিনি বলেন, করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বাসায় থেকে কিংবা রোস্টার পদ্ধতিতে কাজ করার যে সুযোগ দেওয়া হয়েছিলো তা বাতিল করা হয়েছে। ফলে এখন থেকে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আগের স্বাভাবিক নিয়মে অফিস এসে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কাজ করতে হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়সহ প্রতিটি মন্ত্রণালয়কে এ নির্দেশনা কার্যকর করতে বলা হয়েছে জানিয়ে তিনি আরো বলেন, তবে যারা অসুস্থ বা বয়স্ক বা সন্তানসম্ভবা এমন কর্মকর্তা-কর্মচারীরা অফিস আসতে পারবেন না। এ বিষয়েও প্রতিটি মন্ত্রণালয়কে বলা হয়েছে।


সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত সোমবার প্রতিটি মন্ত্রণালয় ও বিভাগের সচিবদের এ বিষয়ে মৌখিকভাবে নির্দেশনা দেয় মন্ত্রিপরিষদ বিভাগ। ইতোমধ্যে অনেক মন্ত্রণালয় এ নির্দেশনা কার্যকর করতে কর্মকর্তা-কর্মচারীদের জন্য অফিস আদেশ জারি করেছে। যেসব মন্ত্রণালয় এখনো বাকি রয়েছে, তারাও আদেশ জারির প্রক্রিয়া শুরু করেছে।

তবে চলমান করোনাভাইরাস পরিস্থিতিতে স্বাভাবিক নিয়মে অফিস এসে দায়িত্ব পালনের ক্ষেত্রে ইতোমধ্যে জারিকৃত মন্ত্রিপরিষদ বিভাগ এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসরণ করতে হবে বলে জানানো হয়।