বাংলাদেশ ভারতের অনুদান দেয়া ১০টি রেল ইঞ্জিন পেল

17

বাংলাদেশ রেলওয়ে ভারত সরকারের অনুদান দেয়া ১০টি রেল ইঞ্জিন পেয়েছে। গতকাল সোমবার (২৭ জুলাই) দুপুরে রেলভবনের সম্মলেন কক্ষে এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভারত সরকারের দেয়া লোকোমোটিভগুলো হস্তান্তর উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন এমপি এবং পররাষ্ট্র মন্ত্রী ড. এ. কে আব্দুল মোমেন অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে ভারতের পররাষ্ট্র মন্ত্রী এস জয়শংকর, ভারতীয় রেল, বাণিজ্য ও শিল্প মন্ত্রী পিয়ুস গয়াল বক্তব্য রাখেন।

রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেন, অব্যাহত যাত্রীবাহী ট্রেনের চাহিদা বৃদ্ধির কারণে নতুন অনেকগুলো কোচ আমদানী করা হয়েছে। পাশাপাশি ভারতীয় পণ্য পরিবহণের জন্য ভারত থেকে লোকোমোটিভ আনার বিষয়ে চিন্তা-ভাবনা করা হয়। ২০১৯ সালের আগস্ট মাসে সরকারিভাবে ভারত সফরের সময় উভয় দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির লক্ষে লোকোমোটিভ সরবরাহের বিষয়ে আলোচনা হয়। এছাড়া একই সালের অক্টোবরে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে যৌথ বিবৃতির (প্যারা ২৭) আলোকে ভারতীয় রেলওয়ে বাংলাদেশ রেলওয়েকে ১০টি লোকোমোটিভ অনুদান হিসেবে দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করে।

টেকনিক্যাল বিষয়ের র্শতাবলী (রক্ষণাবেক্ষণ, পরিচালন) সহ অন্যান্য বিষয়সমূহ উভয় দেশের রেল র্কতৃপক্ষ যৌথভাবে নির্ধারণ করার পর আজকে হস্তান্তরের তারিখ নির্ধারিত হয়। এটি বাংলাদেশের দর্শনা এবং ভারতের গেদে পয়েন্ট দ্বারা বাংলাদেশে প্রবেশ করে।

এ লোকোমোটিভগুলো পাওয়ার ফলে বাংলাদেশ রেলওয়ের ইঞ্জিন চাহিদা কিছুটা কমবে এবং র্পুবাঞ্চলের সাথে পশ্চিমাঞ্চলের মধ্যে অধিক সংখ্যক যাত্রীবাহী এবং মালবাহী ট্রেন চালানো সম্ভব হবে।

এ সময় সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রণালয় সর্ম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য আসাদুজ্জামান নূর, রেলপথ মন্ত্রণালয়রে সচিব মো. সেলিম রেজা, রেলওয়ের মহাপরিচালক মো. শাসমুজ্জামানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।