এইড’র উদ্যোগে তামাকজাত দ্রব্য বিক্রয় নিয়ন্ত্রণে লাইসেন্সিং বিষয়ে কর্মশালা

65

নড়াইল কণ্ঠ : তামাকজাত দ্রব্যের বিপপনে বিজ্ঞাপন ও প্রচারণা নিষেধ এবং বিক্রয়ের জন্য লাইসেন্সিং ব্যবস্থা নিশ্চিতকরণে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সচিব ও লাইসেন্স কর্মকর্তাগণের সক্ষমতা বৃদ্ধি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২২ জুলাই) বেলা সাড়ে ১১টায় ঝিনাইদহের এইড ফাউন্ডেশনের আয়োজনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। জুম অনলাইনে এইড ফাউন্ডেশনের সমন্বয়ক অনিকের সঞ্চালনায় ও তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের প্রকল্প পরিচালক সাগুপ্তা সুলতানার সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, মানিগঞ্জ পৌর মেয়র কাজী কামরুল হুদা সেলিম, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দি ইউনিয়নের টেক্নিক্যাল এডভাইজার অ্যাডভোকেট সৈয়দ মাহাবুবুল আলম, খুলনা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা পলাশ কান্তি বালা।

এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, যশোর পৌরসভার সচিব আজমাল হোসেন, খুলনা সিটি কর্পোরেশনের লাইসেন্স কর্মকর্তা হারুন অর রশীদ, নড়াইল স্বাবলম্বী’র নির্বাহী পরিচালক কাজী হাফিজুর রহমান, সাভার পৌরসভার সিও শরাফ উদ্দিন আহমেদ, নড়াইল পৌরসভার সচিব ওয়াবুল আলম, কুষ্টিয়া পৌরসভার সচিব কামাল উদ্দিন, সুকান্ত দাসসহ প্রমুখ।

কর্মশালায় তামাকজাত দ্রব্যের বিপপনে বিজ্ঞাপন ও প্রচারণা নিষেধ এবং বিক্রয়ের জন্য লাইসেন্সিং ব্যবস্থা নিশ্চিতকরণে স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহের উদ্যোগ গ্রহণ ও সচেতনতা বৃদ্ধির ওপর জোর দেন বক্তরা। বক্তারা আরো বলেন বিষয়টি সর্বস্তরের মানুষ সচেতন হলে ক্রমানয়ে তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণ করা সম্ভব হয়ে। আর এটা এমন একটি বিষয় যা রাতারাতি সব হয়ে যাবে এমনটিও সম্ভব নয়। তবে সমাজের দায়িত্বশীল ব্যক্তি ও প্রতিষ্ঠানসমূহ তামাকজাত দ্রব্য ব্যবহারের নিরুৎসাহিত করা এবং প্রণীত নীতিমালা যথাযথ বাস্তবায়নে সহায়তা করা।