কৃষিতে জাতীয় পর্যায় শুদ্ধাচার পুরস্কার পেলেন নড়াইলের সন্তান নাঈমুজ্জামান

40

নড়াইল কণ্ঠ : কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) শুদ্ধাচার পুরস্কার পেলেন ঝালকাঠির প্রধান সহকারী এস এম নাঈমুজ্জামান। কাজের স্বীকৃতি হিসেবে তাকে রাষ্ট্রীয় এ সম্মাননা দেওয়া হয়। ৬৪ জেলার সরকা‌রি কর্মচারিদের মধ্যে কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের নাঈমুজ্জামানই এককভাবে এ পুরস্কার পেয়েছেন।

তিনি ১৯৮৪ খ্রি: ০২ ন‌ভেম্বর নড়াইল জেলার কা‌লিয় উপজেলার ‌যোগা‌নিয়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ৬ ভাইর ম‌ধ্যে তি‌নি সর্ব ক‌নিষ্ট। শিক্ষা জীব‌নে তি‌নি ২০০০ সা‌লে এসএস‌সি, ২০০২ সা‌লে এইচএস‌সি, ২০০৬ সা‌লে জগন্নাথ বিশ্ব‌বিদ‌্যালয় থে‌কে অর্থনী‌তি‌তে সম্মান ডি‌গ্রি লাভ ক‌রেন এবং ২০০৭ সা‌লে একই বিশ্ব‌বিদ‌্যালয় থে‌কে অর্থনী‌তি‌তে মাসর্টার ডি‌গ্রি লাভ ক‌রেন । তিনি ২০১২ খ্রি: ০১ আগষ্ট কৃ‌ষি সম্প্রসার‌ণ অ‌ধিদপ্ত‌রে প‌রিসংখ‌্যান সহকারী হিসা‌বে য‌শো‌রে যোগদান ক‌রেন। কর্মজীব‌নের শুরু‌তে তি‌নি সি‌লেট অঞ্চল ও প‌রে সুনা‌মের সা‌থে ব‌রিশাল অঞ্চ‌লে কর্মময় জীবন অ‌তিবা‌হিত ক‌রেন। বর্তমানে তিনি ডিএই ঝালকাঠির প্রধান সহকারী হিসা‌বে দা‌য়িত্ব পালন ক‌রছেন।

পুরস্কারে নির্বাচিতদের জন্য ১৯টি গুণাবলি থাকতে হবে। এগুলো হলো: নিজের পেশাগত জ্ঞান ও দক্ষতা থাকা, কর্মস্থলে সততার নিদর্শন স্থাপন করা, নির্ভরযোগ্যতা ও কর্তব্যনিষ্ঠা, শৃঙ্খলাবোধ, সহকর্মীদের সঙ্গে শুভ আচরণ, সেবাগ্রহীতার সঙ্গে শুভ আচরণ, প্রতিষ্ঠানের বিধিবিধানের প্রতি শ্রদ্ধাশীল থাকা, সমন্বয় ও নেতৃত্বদানের ক্ষমতা, তথ্যপ্রযুক্তি ব্যবহারে পারদর্শিতা, পেশাগত স্বাস্থ্য ও পরিবেশ বিষয়ক নিরাপত্তা সচেতনতা, ছুটি গ্রহণের প্রবণতা, উদ্ভাবনী চর্চার সক্ষমতা, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়নে তৎপরতা, সোশ্যাল মিডিয়া ব্যবহার, স্বপ্র্রণোদিত তথ্য প্রকাশে আগ্রহ, উপস্থাপন দক্ষতা, ই-ফাইল ব্যবহারে আগ্রহ, অভিযোগ প্রতিকারে সহযোগিতা করা এবং মন্ত্রণালয় কতৃক ধার্যকৃত অন‌্যান‌্য কার্যক্রম।