নড়াইলে অনলাইন প্লাটফরমে ডিজিটাল মেলা উপলক্ষে প্রেসব্রিফিং ও সেমিনার অনুষ্ঠিত

93

নড়াইল কণ্ঠ : ডিজিটাল মেলা ২০২০ উদ্যপানের লক্ষ্যে অনলাইন প্লাটফরমে প্রেস ব্রিফিং এবং ‘কোভিড-১৯ পরিস্থিতিতে প্রযুক্তিই হাতিয়ার’ শীর্ষক সেমিনারের অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৫ জুন) সকাল ১১টায় জেলা প্রশাসকের কার্যলয় হতে ঝুম অ্যাপসে যুক্ত স্ব স্ব কর্মস্থল থেকে সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি, স্কুল কলেজের শিক্ষকবৃন্দ, আইসিটি ব্যক্তিত্ব, স্থানীয় গণমাধ্যম কর্মীদের সম্পৃক্ততায় অনলাইন প্লাটফর্মে এ প্রেস ব্রিফিং ও ‘কোভিড-১৯ পরিস্থিতিতে প্রযুক্তিই হাতিয়ার’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য, এই ডিজিটাল কার্যক্রমসমূহ সারাদেশে ছড়িয়ে দিতে এটুআই প্রকল্প সারা দেশের জেলা প্রশাসনকে সম্পৃক্ত করেছে। যার অংশ হিসেবে জনসচেতনতা সৃষ্টির রক্ষ্যে জেলা প্রশাসকের কার্যালয় কর্তৃক ঝুম অ্যাপস এর মাধ্যমে অনলাইনে একটি প্রেস ব্রিফিং এর আয়োজন করা হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর এবং নড়াইল জেলা প্রশাসনের আয়োজনে আগামী ২৮-৩০ জুন পর্যন্ত এ মেলা অনুষ্ঠিত হবে। www.narail.gov.bd লিংকে প্রবেশ করে জানা যাবে সরকারের অগ্রগতি এবং পরবর্তী কার্যক্রম সম্পর্কে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক আনজুমান আরা, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী মাহাবুবুর রশীদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সাধারণ) মো: ইয়ারুল ইসলামসহ জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক জানান, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ ও জনগণের দোরগোড়ায় সেবা নিশ্চিত করতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে তথ্য ও যোগযোগ প্রযুক্তি অধিদপ্তর ও এটুআই এর সহযোগিতায় বর্তমান করোনা (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় ৬৪টি জেলার ডিজিটাল কার্যক্রমকে জাতীয় তথ্য বাতায়নের মাধ্যমে নাগরিকদের কাছে উপস্থাপনের লক্ষ্যে অনলাইন প্লাটফর্মে ডিজিটাল মেলা ২০২০ আয়োজনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ ডিজিটাল মেলায় জেলা পর্যায়ের বিভিন্ন ডিজিটাল কার্যক্রমের টেক্সট/ প্রেজেন্টেশন, ছবি, ভিডিও এবং প্রয়োজনীয় তথ্য জাতীয় তথ্য বাতায়নে সংযুক্ত করার মাধ্যমে এই মেলায় কার্যক্রম উদ্যাপন করা হবে।

সংবাদ সম্মেলনে তিনি আরো জানানো হয়, অনলাইন মেলা কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে ২৭ জুনের মধ্যে জাতীয় তথ্য বাতায়নে মেলার জন্য অপশন তৈরির পাশাপাশি ২৭ জুনের মধ্যেই জেলা পর্যায়ের সকল ডিজিটাল কার্যক্রম সম্পর্কিত তথ্য জেলা তথ্য বাতায়নে আপলোড করা হবে। এ মেলার মূল কার্যক্রম ২৮-৩০ জুন পর্যন্ত উদ্যাপিত হবে।

অনলাইন মেলা বাস্তবায়নে তথ্য বাতায়নে অনলাইন প্যাভিলিয়নের মাধ্যমে নিম্নোক্ত কার্যক্রমসমূহ প্রদর্শন করা হবে:
প্যাভিলিয়ন ১ : ই-সেবা, প্যাভিলিয়ন ২ : ডিজিটাল সেন্টার, পোষ্ট ই সেন্টার, এজেন্ট ব্যাংকিং, রুরাল ই কমার্স ও অন্যান্য প্রতিষ্ঠানসমূহ, প্যাভিলিয়ন ৩ : শিক্ষা ও কর্মসংস্থান, প্যাভিলিয়ন ৪ : বিভিন্ন স্টার্টআপ ও তরুণ উদ্ভাবকদেও উদ্যোগ প্রদর্শন, প্যাভিলিয়ন ৫ : মুজিব বর্ষ।

এ সময় ‘কোভিড-১৯ পরিস্থিতিতে প্রযুক্তিই হাতিয়ার’ শীর্ষক সেমিনারটি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইয়ারুল ইসলামের সঞ্চালনায় উপস্থাপন করেন সহকারি কমিশনার (আইসিটি) এস, এম আব্দুল্লাহ বিন শফিক।