নড়াইলে ক্ষুদ্র-নৃ-গোষ্ঠী ও আদিবাসী শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল ও বৃত্তি প্রদান

134

নড়াইল কণ্ঠ : মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয় কর্তৃক বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা শীর্ষক কর্মসূচীর আওতায় নড়াইল সদরে ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে আদিবাসী শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল, শিক্ষা উপবৃত্তি বিতরণ করা হয়েছে।

বুধবার (১৭ জুন) সকাল সাড়ে ১১টায় উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদের হলরুমে আদিবাসী ছেলে-মেয়েদের মাঝে এসব উপকরণ বিতরণ করেন জেলা প্রশাসক আনজুমান আরা।

এ সময় বক্তারা বলেন, দেশে কোন সম্প্রদায় শিক্ষার সুযোগ থেকে দূরে থাকবে না। সকলে যাতে শিক্ষা লাভ করতে পারে সে জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন। শিক্ষা ব্যতীত কোন জাতি মাথা উচু করে দাঁড়াতে পারে না।

শুধু স্বচ্ছলরাই লেখাপড়া শিখবে তা হতে পারে না। সকলকেই শিক্ষা গ্রহণ করতে হবে। তাই আদিবাসী সম্প্রদায়ের ছেলে মেয়েরাও যেন ভালোভাবে লেখাপড়া চালিয়ে যেতে পারে সে লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এর ফলে প্রত্যন্ত এলাকার আদিবাসী জনগোষ্ঠী তাদের সন্তানদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে পারবে।

এ সময় উপস্থিত ছিলেন সদর উপজেলার চেয়ারম্যান ও জেলা আওয়মীলীগের সাধারণ সম্পাদক মো. নিজামউদ্দিন খান নিলু, সদরের ইউএনও সালমা সেলিম, সহকারি কমিশনার (ভূমি) কৃঞ্চা রায়, চন্ডিবরপুর ইউপি চেয়ারম্যান মো. আজিজুর রহমান ভূইঁয়া, আদিবাসী সম্প্রদায়ের শিক্ষার্থী ও অভিভাবকগণ।

অনুষ্ঠানে ক্ষুদ্র-নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের ৩৫০ জন শিক্ষার্থীকে শিক্ষা উপবৃত্তি হিসেবে ২ লক্ষ টাকা, ২ লক্ষ টাকায় ২০জন শিক্ষার্থীকে বিদ্যালয়ে আসা-যাওয়ার জন্য প্রত্যেকে ১টি করে বাইসাকেল প্রদান করা হয়।

ইউএনও অফিস সূত্রে জানাগেছে, এছাড়াও প্রধামন্ত্রীর উন্নয়ন সহায়তা কর্মসূচীর আওতায় সদরের আদিবাসীদের ১০টি পাকাঘর নির্মাণ করে দেয়া হবে। এ ঘর নির্মাণের জন্য ২২ লক্ষ টাকা পাওয়া গেছে।