বিশ্বে করোনায় সুস্থতার হার বাংলাদেশ সর্বনিম্নে

75

নড়াইল কণ্ঠ ডেস্ক : বৈশ্বিক মহামারি (কোভিড-১৯) করোনাভাইরাসে আক্রান্ত থেকে বাংলাদেশে সুস্থ হওয়ার দিক দিয়ে বিশ্বের মধ্যে সবচেয়ে নিচে অবস্থান করছে। রবিবার (৩১ মে) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা.নাসিমা সুলতানা।

তিনি এ সময় বলেন, বাংলোদেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে সংক্রমিত মোট ৪৭ হাজার ১৫৩ জন রোগী শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে সুস্থ হয়েছেন ৯ হাজার ৭৮১ জন। যা শনাক্তকৃত মোট রোগীর শতকরা ২০ শতাংশ। বিশ্বের মধ্যে এই হার সবচেয়ে কম।

সর্বশেষ হালনাগাদকৃত তথ্য অনুযায়ী, করোনায় সবচেয়ে বেশি সংক্রমিত দেশগুলোর মধ্যে সুস্থতার হারের দিক দিয়ে এগিয়ে আছে জার্মানি। সেখানে এখন পর্যন্ত সুস্থতার হার ৯০ শতাংশ। ইরানে এই হার ৭৯ শতাংশ। এরপরই মৃত্যুপুরীতে পরিণত হওয়া ইউরোপের তিন দেশ ইতালি, স্পেন এবং ফ্রান্সে সুস্থতার হার যথাক্রমে ৬৭, ৬৩ ও ৪৫ শতাংশ।

এই তালিকায় নিচের দিকে আছে করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়া মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে এখন পর্যন্ত ১৮ লাখ ২১ হাজারের মতো মানুষ ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ৫ লাখ ৩৫ হাজারের কিছু বেশি। যা মোট রোগীর মাত্র ২১ শতাংশ।

অন্যদিকে প্রতিবেশী দেশ ভারতে সুস্থতার হার বাংলাদেশের দ্বিগুণের চেয়েও বেশি। সেখানে এখন পর্যন্ত মোট শনাক্ত রোগীর শতকরা ৪৮ ভাগ সুস্থ হয়ে গেছেন। পাকিস্তানেও সুস্থতার হার বাংলাদেশের প্রায় দ্বিগুণ। এই হার মোট রোগীর শতকরা ৩৬ ভাগ।