কাতার: মাস্ক না পরলে ৩ বছরের জেল, জরিমানা ৫৫ হাজার ডলার

87

বৈশ্বিক মহামারি (কোভিড-১৯) করোনাভাইরাসের সংক্রমণ রোধে কঠোর সিদ্ধান্ত নিয়েছে কাতার সরকার। সেখানে এখন থেকে ঘরের বাইরে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। কোনো ব্যক্তি যদি এ সিদ্ধান্ত না মেনে মাস্ক না পড়েন, তাহলে তার বিরুদ্ধে জেল ও জরিমানার বিধান রাখা হয়েছে।

আল-জাজিরার খবরে বলা হয়, কেউ এই নিয়ম অমান্য করলে তাকে সর্বোচ্চ তিন বছর পর্যন্ত জেলে থাকতে হতে পারে। আর জনসমাগমস্থলে কাউকে মাস্ক ছাড়া পাওয়া গেলে তার সর্বোচ্চ ৫৫ হাজার মার্কিন ডলার সমপরিমাণ জরিমানা হতে পারে।

মাত্র ৩০ লাখ জনসংখ্যার দেশ কাতারে এখন পর্যন্ত ৩২ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। যা জনসংখ্যার অনুপাতে অনেক বেশি। তাই আক্রান্তের এ সংখ্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। তবে সেই তুলনায় মৃত্যুর হার অনেকটাই কম। এখন পর্যন্ত মাত্র ১৫ জন মারা গেছেন।

মৃত্যু ও সংক্রমণের হার কমিয়ে রাখতে শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, শপিংমলসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে রাখা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছেন চিকিৎসক, নার্স, স্বাস্থকর্মী ও দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

মহামারি এই ভাইরাসটিতে পুরো বিশ্বে এখন পর্যন্ত ৪৭ লাখ ৫২ হাজারের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। এদের মধ্যে মৃত্যুবরণ করেছেন ৩ লাখ ১৩ হাজার ৮৪৪ জন। বিপরীতে সুস্থ হয়েছেন ১৮ লাখ ৩০ হাজার ৬০০ এর অধিক। সেই সঙ্গে কমেছে মৃত্যুর হারও। সপ্তাহ দুই আগেও মৃত্যুর হার ছিল ২১ শতাংশ। যা বর্তমানে ১৫ শতাংশে নেমে এসেছে।