নড়াইলে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে প্রস্তুতি সভা

91

নড়াইল কণ্ঠ : ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে নড়াইলে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) বিকাল ৪টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মো: হেলাল মাহমুদ শরীফের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন, সদরের ইউএনও নাছিমা খাতুন, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো: আনিুসর রহমান, জেলা মহিলা আ’লীগের সাধারণ সম্পাদক আফরোজা খানম, জেলা মহিলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক রাবেয়া ইউসুফ, চিত্রা মহিলা ও নারী উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক হোসনে আরা, নড়াইল নারী উন্নয়ন সংস্থার কোহিনূর আক্তারসহ বিভিন্ন সরকারী ও বেসরকারী সংগঠনের প্রতিনিধিরা।

সভায় আগামী ৮মার্চ আন্তর্জাতিক নারী দিবস উদ্যাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। গৃহিত কর্মসূচির মধ্যে রয়েছে, ৬ মার্চ মানববন্ধন, ৮ মার্চ র‌্যালি ও আলোচনা সভা।

১৮৫৭ সালের এই দিনে আমেরিকার নিউ ইয়র্ক শহরে একটি সূচ কারখানার মহিলা শ্রমিকরা কর্মক্ষেত্রে মানবেতর জীবনযাপন করছিলেন। ওই সময় ১২ ঘণ্টা কর্মদিবসের বিরুদ্ধে নারীরা আন্দোলনে সোচ্চার হয়ে ওঠেন। ফলে তাদের ওপর নেমে আসে পুলিশি নির্যাতন। ১৮৬০ সালের একই দিনে ওই কারাখানার নারী শ্রমিকরা ‘মহিলা শ্রমিক ইউনিয়ন’ গঠন করেন। আর সাংগঠনিকভাবে আন্দোলন পরিচালনা করেন। এ আন্দোলনের ফলে ১৯০৮ সালের ৮ই মার্চ প্রায় ১৫ হাজার নারী শ্রমিক নির্দিষ্ট কর্মঘণ্টা, ভাল বেতন এবং ভোটের অধিকার দাবি নিয়ে নিউ ইয়র্ক সিটিতে মিছিল বের করেন। অতঃপর ১৯১০ সালের ৮ই মার্চ কোপেনহেগেন শহরে অনুষ্ঠিত এক আন্তর্জাতিক নারী সম্মেলনে জার্মানির নারী নেত্রী কারা জেটকিন এই দিনটিকে ‘আন্তর্জাতিক নারী দিবস’ হিসেবে ঘোষণা করেন। ১৯১১ সালে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ৮ই মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়। ১৯৮৫ সালে ৮ই মার্চকে জাতিসংঘও আন্তর্জাতিক নারী দিবস হিসেবে স্বীকৃতি দেয়। বাংলাদেশে ১৯৯১ সাল প্রথমবার এ দিবস পালন করা হয়।