বিশ্ব অর্থনীতিতে ৯.৭ শতাংশ ধস নামতে পারে করোনায়

37

নড়াইল কণ্ঠ ডেস্ক : বৈশ্বিক মহামারি (কোভিড-১৯) করোনাভাইরাসের কারণে বিপর্যস্ত বিশ্বে অর্থনৈতিক ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়েছে। ব্যবসা-বাণিজ্য বন্ধ হয়ে যাওয়ায় ইতোমধ্যে কাজ হারিয়ে বেকার হয়ে পড়েছেন কোটি কোটি মানুষ। এভাবে চলতে থাকলে বিশ্ব অর্থনীতিতে পূর্ববর্তী হিসাবের চেয়ে দ্বিগুণ অর্থাৎ ৯ দশমিক ৭ শতাংশ ধস নামতে পারে বলে ধারণা করা হচ্ছে।

শুক্রবার এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) এক প্রতিবেদনে বলা হয়, চলমান সংকটে বিশ্বের ২৪ কোটি ২০ লাখ লোক চাকরি হারাতে পারেন। এই সংখ্যা এক দশক আগের বিশ্ব অর্থনৈতিক মন্দার সময়ের চেয়ে ৭ গুণ বেশি। ফলে শ্রমিকের আয় ১ দশমিক ৮ ট্রিলিয়ন ডলার হ্রাস পেতে পারে। পাশাপাশি বিশ্ব অর্থনীতিতে ক্ষতির পরিমাণ দাঁড়াবে ৮ দশমিক ৮ ট্রিলিয়ন মার্কিন ডলার।

এক্ষেত্রে ক্ষতিগ্রস্ত দেশগুলাের সরকার কিছু পদক্ষেপ নিলে এই ক্ষতি কিছুটা কমানো সম্ভব বলে মনে করছে প্রতিষ্ঠানটি। বিশেষ করে, খেলাপি ও দেউলিয়া পরিস্থিতি রোধে দ্রুত এবং পর্যাপ্ত ব্যবস্থা নিতে হবে। নয়তো এই আর্থিক সংকট ঠেকানো যাবে না। তাছাড়া এই ক্ষতি পুনরুদ্ধার করা অনেক কঠিন হবে।

এডিবির তথ্যমতে, ইতোমধ্যে করোনার কারণে যুক্তরাষ্ট্রে ২ দশমিক ২ ট্রিলিয়ন ডলার ক্ষতি হয়েছে। যা দেশটির মোট জিডিপির ১০ শতাংশ। অন্যদিকে, চীনে ক্ষতি হয়েছে জিডিপির ১১ শতাংশ। যার পরিমাণ দাঁড়ায় ১ দশমিক ৬ ট্রিলিয়ন মার্কিন ডলার।

এদিকে করোনাভাইরাস হয়তো কখনো চিরতরে চলে যাবে না বলে পৃথিবীকে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা জানায়, ভ্যাকসিন পাওয়া গেলেও এই ভাইরাস হয়তো কখনোই চিরতরে পৃথিবী থেকে চলে যাবে না। ভাইরাসটি নির্মূলের জন্য আরো ব্যাপক ও বিশাল পদক্ষেপ প্রয়োজন।