সপ্তম দফায় ছুটির মেয়াদ আরো ১৪দিন বাড়ানো হচ্ছে, শিগগিরই প্রজ্ঞাপন জারি

62

নড়াইল কণ্ঠ : বৈশ্বিক মহামারি (কোভিড-১৯) দেশে করোনাভাইরাসের বিস্তার মোকাবেলায় চলমান সাধারণ ছুটির মেয়াদ ৭ম দফায় আরো ১৪ দিন বাড়ানো হচ্ছে। আগামী ১৭ মে থেকে ৩০ মে পর্যন্ত এ ছুটি বাড়ানো হবে। আজ বৃহস্পতিবার (১৪ মে) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন।

গতকাল বুধবার (১৩ মে) তিনি জানান, সাধারণ ছুটির মেয়াদ বাড়ানো হলেও এ সময়ের মধ্যে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা নিজ নিজ কর্মস্থলে অবস্থান করবেন। পাশাপাশি ঈদের সময় যাতে কেউ রাজধানী ছেড়ে অন্যান্য জেলায় না যেতে পারে তাই যানবাহন চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে।

তিনি বলেন, ঈদের আগে পরে সাতদিন প্রাইভেটকারসহ রাস্তায় থাকা যানবাহনগুলোর চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে। ওই সময় এসব যানবাহন যাতে চলাচল করতে না পারে সে ব্যবস্থা করা হবে। এবারের ঈদ যে যেখানে আছেন সেখানেই পালন করতে হবে। ছুটির বাড়ানোর প্রজ্ঞাপনে এ বিষয়েও নির্দেশনা দেওয়া হবে।

এর আগে করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় ছয় দফায় সাধারণ ছুটির মেয়াদ বাড়ায় সরকার। প্রথম গত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়। এরপর তা বাড়িয়ে ১১ এপ্রিল পর্যন্ত করা হয়। পরিস্থিতি উন্নতি না হওয়ায় তৃতীয় দফায় ১৪ এপ্রিল পর্যন্ত ছুটির মেয়াদ বাড়ানো হয়।

চলমান বাস্তবতায় ২৫ এপ্রিল পর্যন্ত চতুর্থ দফায় ফের ছুটির মেয়াদ বাড়ানো হয়। এরপর যথাক্রমে পঞ্চম দফায় ৫ মে এবং ষষ্ঠ দফায় আগামী ১৬ মে পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়। কিন্তু পরিস্থিতি এখনো স্বাভাবিক না হওয়ায় সপ্তম দফায় তা আগামী ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানো হচ্ছে।

দেশে এখন গত ৮ মার্চ প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর থেকে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৮২২ জন। এর মধ্যে মারা গেছেন ২৬৯ জন। আর চিকিৎসা শেষে সুস্থ হয়েছেন ৩ হাজার ৩৬১ জন।