আশঙ্কাজনক হারে শিশু মৃত্যু বাড়বে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

61

নড়াইল কণ্ঠ : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে সৃষ্ট সংকটে বিশ্বব্যাপী শিশুদের অকালমৃত্যুর সংখ্যা বাড়তে চলেছে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বিশ্বব্যাপী চলমান লকডাউনের কারণে টিকাদান কর্মসূচী বন্ধ থাকায় এমন আশঙ্কা প্রকাশ করেছে সংস্থাটি।

সোমবার ডব্লিউএইচওর মহাসচিব টেড্রোস আঢানম ঘেব্রেইসুস বলেন, সাব-সাহারা অঞ্চলের অতি-দরিদ্র দেশগুলোতে পোলিও, হাম এবং ম্যালেরিয়ার মতো প্রচলিত রোগে অধিকাংশ মৃত্যু হতে পারে। ইতোমধ্যেই ২১টি দেশে এই রোগের প্রয়োজনীয় টিকার সঙ্কট দেখা দিয়েছে।

তিনি বলেন, শিগগিরই বর্তমান পরিস্থিতির কোনো উন্নতি না হলে টিকার অভাবে অসংখ্য শিশু মারা যাবে। ভ্রমণ নিষেধাজ্ঞা থাকায় ওই দেশগুলোতে প্রচলিত অনেক রোগের টিকা পরিবহনও বন্ধ আছে। তাছাড়া রাষ্ট্রীয়ভাবে বিভিন্ন টিকাদান কর্মসূচিও বন্ধ রয়েছে।

অতি-দরিদ্র দেশগুলো টিকার জন্য সরাসরি বিদেশি সহায়তার ওপর নির্ভরশীল উল্লেখ করে তিনি বলেন, এই বিপদ মোকাবেলায় সদস্য দেশগুলোকে আগেভাগেই তাদের সরকারি টিকাদান কর্মসূচিতে অর্থায়ন নিশ্চিত করতে হবে। নয়তো শিশু মৃত্যুর হার ঠেকানো যাবে না।

ডব্লিউএইচওর মহাসচিব বলেন, টিকা উৎপাদন এবং তা পুরো বিশ্বে সঠিকভাবে প্রয়োগ করে ৩০ কোটি শিশুকে স্থায়ীভাবে সুরক্ষিত করতে হবে। ২০২৫ সাল পর্যন্ত ৭৪০ কোটি মার্কিন ডলারের সম-পরিমাণ অর্থ এর পেছনে খরচ করা লাগবে।