নড়াইলে কৃষকের ধান কেটে দিলেন স্বেচ্ছাসেবক লীগ

280

নড়াইল কণ্ঠ : বৈশ্বিক মহামারি (কোভিড-১৯) করোনাভাইরাস সংক্রমনের কারণে নড়াইলে শ্রমিক সংকট হওয়ায় এক প্রান্তিক কৃষকের ’৪৫ শতক জমির বোরো ধান কেটে দিলেন জেলা স্বেচ্ছাসেবক লীগের কর্মীবাহিনী।

আজ বৃহস্পতিবার (২৩ এপ্রিল) সকাল ১০টায় নড়াইলের আউড়িয়া গ্রামের প্রান্তিক কৃষক শৈলেন্দ্রনাথ শীলের জমির ধান কেটে এ অনন্য ব্যতিক্রমী কাজের উদ্বোধন করেন নড়াইল জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি তারিকুল ইসলাম উজ্জ্বল ও সাধারণ সম্পাদক এস এম পলাশ। প্রায় ৩০জন স্বেচ্ছাসেবক লীগের কর্মীরা এ জমির ধান কাটেন।

জানাগেছে, স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কর্মসূচি হিসেব নড়াইলের জেলা স্বেচ্ছাসেবক লীগ এ কর্মসূচির শুভ সূচনা করেছে।

এ সময় নড়াইল জেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি তারিকুল ইসলাম উজ্জ¦ল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নির্দেশে ও স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কর্মসূচি হিসেব আমরা নড়াইল সদরের আউড়িয়া গ্রামের গরীব কৃষক শৈলেন্দ্রনাথ শীলের জমির ধান কেটে দিলাম। এখান থেকে আমাদের এ কর্মসূচি শুরু হলো। করোনার কারনে প্রান্তিক কৃষক শ্রমিকের অভাবে যারা ধান কেটে ঘরে তুলতে পারছেন না আমরা সংবাদ পেলে স্বেচ্ছাসেবক লীগের কর্মীবাহিনী যেয়ে ধান কেটে দেবে।

কর্মসূচি সম্পর্কে নড়াইল জেলা স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক এস এম পলাশ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নির্দেশে ও স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এবং আমাদের নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজার পরামর্শে আজ থেকে প্রান্তিক কৃষকের ধান কাটা সূচি শুরু করেছি। আমরা করোনার কারণে যেসব প্রান্তিক কৃষক শ্রমিকের অভাবে ও আর্থিক সংকটে ধানা কেটে ঘরে তুলতে পারছেন খবর পেলে আমরা সেখানে যেয়ে ধান কেটে দিয়ে আসবো। আমারে এ কর্মসূচি অব্যহত থাকবে।

এ সময় প্রান্তিক কৃষক শৈলেন্দ্রনাথ শীলের স্ত্রী শেফালী রানী শীল জানান, আমাদের এই ৪৫শতক জমিটুকুই সম্বল। এ জমিতে দু’টি ফসল হয়। এই যে বোরো কাটতেছে এরমধ্যে আমরা আমন মাছরাঙা ধান বুনে দিছি। এ দুটি ফষলে পরিবারের ৬ জনের চাল খরচ কোন রকম চলে যায়। আমার সংসারে আয়ক্ষম একমাত্র ছেলে সে সেলুনে কাজ করে সংসার চালাতো। করোনার কারনে প্রায় দু’মাস সেলুন বন্ধ। আয়ের আর কোন পথ আমাদের নেই। ধান কাটাবো কিসেনের পয়সাও নেই। এই এলাকার যুবক ছেলেরা বিনা পয়সায় সকাল থেকে আমাদের জমির ধান কেটে দেচ্ছে। আমি ওগের কাছে শুনলাম শেখ হাসিনা ও আমাদের এমপি মাশরাফী ধান কেটে দিতে বলেছে তাই ওরা আমাগে সাহায্য করছে। আমি ভগবানের কাছে প্রার্থনা করি এরা সবাই যেন ভালো থাকে।

বিস্তারিত জানতে নিচের লিংকে ক্লিক করুন :