মাইনাস টু’তে জড়িত রাজনীতিবিদদের বিচার দাবি -হান্নান শাহ

141

নড়াইল কণ্ঠ : এক এগারোর সময় ‘মাইনাস টু’ ফর্মুলার সঙ্গে জড়িত গণমাধ্যম সংশ্লিষ্ট ও ব্যক্তিদের বিচার করার ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার সেই ষড়যন্ত্রে জড়িত রাজনীতিবিদদের বিচার দাবি করলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগ্রেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ।

তিনি বলেন, ‘বিএনপি এবং আওয়ামী লীগের তথাকথিত সংস্কারপন্থিরা তখন মনে করেছিল, এই দুই মহিলাকে (শেখ হাসিনা ও খালেদা জিয়া) সরাতে পারলে তাদের জন্য পোয়াবারো। কিন্তু তাদের সে স্বপ্ন সফল হয়নি। জনগণ ও গণমাধ্যম থেকে তথ্য নিয়ে সঠিক তদন্তের মাধ্যমে তাদের বিচার করতে হবে।’

বুধবার দুপুরে রাজধানীর পল্টনের বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন মিলনায়তনে ‘পিলখানা ট্র্যাজেডি স্মরণে’ জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা) আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন হান্নান শাহ।

পিলখানা ট্র্যাজেডি প্রসঙ্গে তিনি বলেন, তৎকালীন সরকারের ইন্ধনে পিলখানায় ৫৭ জন সেনা কর্মকর্তাকে হত্যা করা হয়। বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ক্ষমতায় আসলে সঠিক তদন্তের মাধ্যমে ওই হত্যাকাণ্ডের সঙ্গে যারা সত্যিকার অর্থে জড়িত ছিল তাদের বিচার করা হবে।

অনুষ্ঠানে জাপগা সভাপতি শফিউল আলম প্রধান বলেন, ‘এক এগারোর ষড়যন্ত্রের অংশ হিসেবেই ২৫ ফেব্রুয়ারি স্বাধীনতা রক্ষার অতন্দ্র প্রহরী সেনা অফিসারদের নির্মমভাবে হত্যা করা হয়। একদিন এই হত্যার বিচার বাংলার মাটিতেই হবে। অন্যথায় আমাদেরকে বারবার ওদের আর্তনাদ শুনতে হবে।’

পিলখানা ট্র্যাজেডি উদযাপন কমিটির আহ্বায়ক ও জাগপার কেন্দ্রীয় সহ-সভাপতি আবু মোজাফফর মো. আনাসের সভাপতিত্বে এবং সাংগঠনিক সম্পাদক শেখ জামাল উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন- জাগপার সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান, সহ-সভাপতি মহিউদ্দিন বাবলু, মাস্টার এম.এ মান্নান, যুগ্ম সম্পাদক আসাদুর রহমান খান, জাতীয়তাবাদী সাংস্কৃতিক দলের সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির বেপারী প্রমুখ।