আজ ঐতিহাসিক মুজিবনগর দিবস

60

নড়াইল কণ্ঠ ডেস্ক : আজ ঐতিহাসিক মুজিবনগর দিবস। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে এটি অনন্য এক দিন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে এদিনে মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথগ্রহণ করে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধা দেখিয়ে পরে এই বৈদ্যনাথতলাকেই ঐতিহাসিক মুজিবনগর হিসেবে নামকরণ করা হয়।

বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে মুজিবনগর সরকারে সৈয়দ নজরুল ইসলামকে অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে নিয়োগ দেয়া হয় এবং প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পান তাজউদ্দিন আহমেদ। এছাড়া ক্যাপ্টেন এম মনসুর আলী এবং এএইচএম কামরুজ্জামান মন্ত্রিপরিষদ সদস্য হিসেবে নিয়োগ পান।

এ অস্থায়ী সরকারের সফল নেতৃত্বে ৯ মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয় অর্জনের মধ্যদিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে।

প্রতিবছর মুজিবনগর দিবসকে ঘিরে বিশাল জনসমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। কিন্তু এ বছর মেহেরপুরসহ সারা দেশে বৈশ্বিক মহামারি করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে এ দিবস উপলক্ষে কর্মসূচি বাতিল ঘোষণা করেছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

সংক্ষিপ্ত কর্মসূচির মধ্যে রয়েছে, সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনি, মুজিবনগর স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, জাতীয় পতাকা উত্তোলন ও তিন উপজেলায় তিনটি তোরণ নির্মাণ।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন মেহেরপুর জেলা প্রশাসক আতাউল গনি।