স্বাস্থ্যকর্মীদের বাড়ি ছাড়তে বললেই আইনি ব্যবস্থা -দুদক চেয়ারম্যান

69

নড়াইল কণ্ঠ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের এ সংকটময় সময়ে ভাড়া বাড়িতে থাকা স্বাস্থ্যকর্মীদের বাড়ি ছাড়তে বলা ব্যক্তিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) তিনি সাংবাদিকদের সাথে আলাপকালে বলেন, ‘যে বা যারা চিকিৎসক-নার্স বা স্বাস্থ্যকর্মীদের বাড়ি ছাড়ার নির্দেশ দিচ্ছেন প্রয়োজনে দুদক তাদের বাড়ি নির্মাণের অর্থের উৎস খুঁজে দেখবে।’

বর্তমান সংকটময় সময়ে স্বাস্থ্যকর্মীরা জীবনের মায়া ত্যাগ করে জাতির সেবায় নিয়োজিত উল্লেখ করে তিনি বলেন, এদের সাথে খারাপ আচরণ কিংবা কোনো প্রকার অসম্মান করা আইনগতভাবেই অপরাধ।

‘দেশে বিদ্যমান সংক্রামক রোগ আইন, ২০১৮ অনুসারে এ জাতীয় আচরণ শাস্তিযোগ্য অরপরাধ। আমরা বিশ্বাস করি কেউ যদি এ আইনের লঙ্ঘন করেন তাহলে তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী সংস্থা শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করবে।’

এরপরও যদি কোনো বাড়ির মালিক স্বাস্থ্যসেবায় নিয়োজিত কোনো ব্যক্তিকে বাড়ি ছাড়ার কথা বলেন বা বাড়ি ছাড়তে বাধ্য করেন তাহলে দুদক আইন অনুযায়ী এসব বাড়ি নির্মাণের অর্থের উৎস খুঁজে দেখবে এবং অবৈধ সম্পদের উৎস পেলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবে বলে জানান ইকবাল মাহমুদ।

এদিকে, করোনাভাইরাসে দেশে নতুন করে ১০ জনের মৃত্যু হওয়ায় বৃহস্পতিবার এ সংখ্যা ৬০ জনে দাঁড়িয়েছে। এছাড়া নতুন করে ৩৪১ জন শনাক্ত হওয়ায় এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫৭২ জনে।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. নাসিমা সুলতানা অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে জানান, মৃতদের মধ্যে পুরুষ সাত এবং নারী তিনজন। তাদের মধ্যে ঢাকায় রয়েছেন ছয়জন।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী এ পর্যন্ত ১ লাখ ৩৪ হাজার ৬১৬ জনের মৃত্যু হয়েছে। সেই সাথে বৃহস্পতিবার সকাল পর্যন্ত প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন বিশ্বের ২০ লাখ ৮৩ হাজার ৩০৪ জন।