ডাক্তারদের ফেরিওয়ালা বানানো হচ্ছে, মাশরাফীকে ইঙ্গিত করে ফেসবুকে মন্তব্য!

116

নড়াইল কণ্ঠ : গত দু’দিন মাশরাফী বিন মোর্ত্তজার ভ্রাম্যমাণ মেডিকেল টিমের সাথে সপ্রণোদিত হয়ে সহযোগিতা ও মিডিয়া কর্মী হিসেবে ডাক্তাদের সাথে থেকেছি।

গত সেমাবার (৬ এপ্রিল) আহসানিয়া মিশনের ক্যান্সার ও সাধারণ হাসপাতালের ডাক্তার গালিব হাসান নামের এক ব্যক্তি তার ফেসবুক টাইমলাইনে কিংবদন্তি অধিনায়ক, নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজার ‘ভ্রাম্যমাণ মেডিকেল টিম’ কনসেপ্ট নিয়ে কিছু কমেন্টস আমার চোখে পড়ে। গাড়িতে চলার পথে টিমের চিকিৎসক ডা. দীপ বিশ্বাস সুদীপ সাথে আমার এবিষয় আলাপ হয়।

এ সময় ডা. দীপ আমাকে জানান, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কিছু মানুষ তাদেরকে ফেরিওয়ালা বলছেন। তাছাড়া মাশরাফী ভাইয়ের এ উদ্যোগ সম্পর্কে নানা আজেবাজে কতাবার্তাও বলছেন। আবার অনেকেই এটা পজেটিভলিও দেখছেন এবং সাহস যুগিয়ে কমেন্টসও করছেন।

গাড়ির ভেতর ডা. দীপের সাথে কথা বলতে বলতে আরো জানতে পারলাম এ সব কমেন্টস যারা করেছেন তাদের বেশিরভাগ ডাক্তারী পেশার সম্মানীয় মানুষ। এ সময় ডা. দীপ জানান, মাশরাফী বিন মোর্ত্তজা আমাদের এমপি তিনি যে উদ্যোগ গ্রহণ করেছেন সেটা তিনি যে একা বসে নিয়েছেন এমনটা নয়, সকলের সাথে আলাপ আলোচন করেই এই সিদ্ধান্ত নিয়েছেন।

তিনি আরো বলেন, ‘আমি ও আমার সহধর্মীন ডা. স্মৃতিকণা সরকার, নড়াইল সদর হাসপাতালের নবজাতক ও শিশু বিশেষজ্ঞ ডা. আলিমুজামান সেতু আমরা এই টিমে সপ্রোণদিত হয়েই কাজ করছি। এমনটা না যে এমপি মাশরাফী আমাদেরকে দিয়ে করাছেন তা নয়।

যারা আমাদেরকে ফেরিওয়াল বলছেন তারা ঠিকই বলছেন, আমরা তো ফেরিওয়ালাই, তবে আমরা মানবতার ফেরিওয়ালা। ঘরে বসে বসে সমালোচনা না করে আপনারা এর চেয়ে ভালো কিছু করে দেখান, প্রয়োজনে সেই ভাল উদ্যোগে আমরা থাকবো।

এ সময় ডা. আলিমুজামান সেতু বলেন, ঘরে বসে বসে সস্তা ফেসবুকে নেগেটিভ কমেন্টস না করে বাস্তবতা দেখুন। আমার বাবা একজন বীরমুক্তিযোদ্ধা ছিলো। আমি বাবার কাছ থেকে মুক্তিযুদ্ধের গল্প শুনেছি। আমার যতদুর মনে পড়ে মুক্তিযুদ্ধে সবচেয়ে চিকিৎসকরা কাজ করতে গিয়ে শহীদ হয়েছিলেন। এই প্রাণঘাতী মহামারী করোনা মোকাবেলাও তার চেয়ে বড় যুদ্ধ নয় কিন্তু!’৭১ এ আমাদের জন্ম হয়নি। এ মহামারী করোনা যুদ্ধে মানবতার ফেরিওয়ালা হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও সরকারের সকল বিধিবিধান মেনেই মাশরাফী ভ্রাম্যমাণ মেডিকেল টিম ডোর টু ডোর যেয়ে রোগি দেখছেন, মৃত্যুর আগ পর্যন্ত আমরা এই সেবা দিয়ে যাবো ইনশাল্লাহ।

উল্লেখ, আহসানিয়া মিশনের ক্যান্সার ও সাধারণ হাসপাতালের ডাক্তার গালিব হাসান নামের এক ব্যক্তি তার ফেসবুক টাইমলাইনে কিংবদন্তি অধিনায়ক, নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজার ‘ভ্রাম্যমাণ মেডিকেল টিম’ কনসেপ্ট নিয়ে কটাক্ষ মন্তব্য করে বলেছেন, বাংলাদেশের ডাক্তারদের দিনে দিনে ফেরিওয়ালা বানানো হচ্ছে, মাশরাফি সাহেব বিনীত আবেদন, যদি দেশের স্বাস্থ্য খাতের জন্য এতই কাজ করতে চান – তাহলে দশটি হাসপাতালে সঠিক কিছু পি.পি.ই দেন। তার টাইমলাইনে মাশরাফীর ভ্রাম্যমাণ মেডিকেল টিমের ডাক্তারদের নিয়ে নানা গালাগাল, তিরস্কার করে কমেন্টসও করা হয়।

ডাক্তার গালিব হাসাননের ফেসবুক যে স্ট্যাটাস দিয়েছেন তা হুবহু নিচে উল্লেখ্য করা হলো:
লন্ডনে শুক্রবার বিকেল পাঁচটায় শহরের সকল মানুষ নিজ নিজ বাসার বারান্দায় এসে স্বাস্হ্যকর্মীদের সন্মান জানানোর জন্য এক মিনিট হাত তালি দেন, চীনে স্বাস্থ্য কর্মীদের জাতীয় বীরের উপাধী দেয়া হয়েছে, আর বাংলাদেশের ডাক্তারদের দিনে দিনে ফেরিওয়ালা বানানো হচ্ছে, মাশরাফি সাহেব বিনীত আবেদন, যদি দেশের স্বাস্থ্য খাতের জন্য এত কাজ করতে চান – তাহলে দশটি হাসপাতালে সঠিক (পেস্টিং করা ও আন্তর্জাতিক মানের) কিছু পি.পি.ই দেন। ক্এলাকার জন্য এত কাজ করতে চাইলে, আপনার তো অনেক আন্তর্জাতিক খ্যাতি, ১০০০ কিট কিনে এনে নড়াইলের মানুষের স্কিনিংটা নিশ্চিত করুন। ডাক্তারদের নিজের মত করে চিকিৎসা দেয়ার পরিবেশ নিশ্চিত করুন।

ডাক্তার গালিব হাসাননের ফেসবুক লিংকটি নিচে দেয়া হলো :
https://www.facebook.com/galib.hasan.56232