ফ্রান্সে ২৪ ঘণ্টায় রেকর্ড ৩৬৫ জনের মৃত্যু

103

নড়াইল কণ্ঠ ডেস্ক : ইতালিতে আরও ৭১২ ও স্পেনে ৭১৮ জনের মৃত্যু। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) ইউরোপে থামছে না মৃত্যুর মিছিল। ইতালি, স্পেনের পর এবার ইউরোপের আরেক দেশ ফ্রান্সে মৃতের সংখ্যা দিন দিন বাড়ছে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, শুক্রবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতি ভাইরাসটিতে আক্রান্ত হয়ে ফ্রান্সে রেকর্ড ৩৬৫ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে ইতালিতে নতুন করে আরও ৭১২ ও স্পেনে ৭১৮ জনের মৃত্যু হয়েছে। ভাইরাসটি ছড়িয়ে পড়ার কেন্দ্রবিন্দু চীনে মোট মৃতের সংখ্যা ৩ হাজার ২৯২ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে মাত্র ৫ জনের মৃত্যু হয়েছে।

ফ্রান্সে এ পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ২৯ হাজার ১৫৫ জন। এর মধ্যে মোট ১ হাজার ৬৯৬ জনের মৃত্যু হয়েছে।

এছাড়া স্পেনে এ পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৫৭ হাজার ৭৮৬ জন। এর মধ্যে ৭ হাজার ১৫ জন সুস্থ হয়েছেন এবং ৪ হাজার ৩৬৫ জন মারা গেছেন। এছাড়া হাসপাতালে চিকিৎসাধীন ৪৬ হাজার ৪০৬ জনের মধ্যে ৩ হাজার ১৬৬ জনের অবস্থা আশঙ্কাজনক।

মৃত্যুর মিছিলে স্পেন চীনকে ছাড়ালেও ইতালি এখনো শীর্ষ স্থানে রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত ৮০ হাজার ৫৮৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ৮ হাজার ২১৫ জনের মৃত্যু হয়েছে এবং চিকিৎসাধীন থাকা ৬২ হাজার ১৩ জনের মধ্যে ৩ হাজার ৬১২ জনের অবস্থা আশঙ্কজনক।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শুক্রবার পর্যন্ত বিশ্বজুড়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪ হাজার ৭৩ জনে। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, নভেল করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের ৫ লাখ ৩১ হাজার ৮০৬ জন। এদের মধ্যে বর্তমানে ৩ লাখ ৮৩ হাজার ৭৯১ জন চিকিৎসাধীন এবং ১৯ হাজার ৩৫৭ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন।

এছাড়া করোনাভাইরাস আক্রান্ত ১ লাখ ৪৮ হাজার ১৫ জনের মধ্যে ১ লাখ ২৩ হাজার ৯৪২ জন (৮৪ শতাংশ) সুস্থ হয়ে উঠেছেন এবং ২৪ হাজার ৭৩ জন (১৬ শতাংশ) রোগী মারা গেছেন।

বাংলাদেশসহ বিশ্বের ১৯৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতি করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।