করোনা মোকাবিলায় মার্কিন সিনেটে দুই লক্ষ কোটি ডলারের বিল পাস

17

নড়াইল কণ্ঠ ডেস্ক : করোনাভাইরাস মোকাবিলায় মার্কিন সিনেটে দুই লক্ষ কোটি (দুই ট্রিলিয়ন) ডলারের বিল পাস হয়েছে । ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, মহামারিতে চাকরি হারানো কর্মী ও ক্ষতিগ্রস্ত শিল্পকে সুরক্ষা দেওয়ার পাশাপাশি জরুরি চিকিৎসা সরঞ্জাম কেনার জন্য এই অর্থ ব্যয় করা হবে। যুক্তরাষ্ট্রের কংগ্রেসে পাস হওয়া হওয়া সবচেয়ে বড় অঙ্কের বিল এটি।
বৃহস্পতিবার (২৬ মার্চ) সিনেটের এক সভায় বহু তর্কবিতর্কের পর ৯৬-০ ভোটে বিলটি পাস হয়। বিশাল অংকের অর্থ সহায়তার এ বিলটি অনুমোদনের জন্য এবার হাউস অব রিপ্রেজেন্টেটিভসে পাঠানো হয়েছে। সেখানে বিলটি পাস হলেই দ্রুত স্বাক্ষর করে সেটিকে আইনে পরিণত করার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
পাস হওয়া বিলে করোনা ভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত শিল্পখাতে ৫০০ বিলিয়ন মার্কিন ডলার এবং কয়েক মিলিয়ন মার্কিন পরিবারকে তিন হাজার ডলার করে আর্থিক সহায়তা দেওয়ার কথা বলা হয়েছে। এছাড়া, ক্ষুদ্র ব্যবসার জন্য ৩৫০ বিলিয়ন মার্কিন ডলার ঋণ সুবিধা, বেকার ভাতা হিসেবে ২৫০ বিলিয়ন ডলার এবং হাসপাতালসহ স্বাস্থ্যখাতে অন্তত ১০০ বিলিয়ন ডলার অর্থ সহায়তা দেওয়া হবে।