করোনার কারণে স্বাধীনতা দিবসের সব অনুষ্ঠান বাতিল

69

নড়াইল কণ্ঠ : করোনাভাইরাসের কারণে স্বাধীনতা দিবসের সব অনুষ্ঠান বাতিল করা হয়েছে বলে সোমবার জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সচিবালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ তথ্য জানান।
এসময় ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের তৃণমূলের জনপ্রতিনিধিদের করোনভাইরাস সম্পর্কে জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধির আহ্বান জানান।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশে খাদ্য সংকট নেই। ‘কেউ খাদ্য মজুদ করলে সরকার ব্যবস্থা নেবে।’
বৈশ্বিক মহামারিতে রূপ নেয়া কোভিড-১৯ রোগে রবিবার ২৪ ঘণ্টায় বিশ্বে ১ হাজার ৬৩১ জন মানুষের মৃত্যু হয়েছে এবং এসময়ে আক্রান্ত হয়েছেন ৩২ হাজার ৪৪০ জন।
বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ তথ্য জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী করোনাভাইরাসে বিশ্বে এখন মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৩৭ হাজার ৫৫৩ জন এবং মোট মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়ে হয়েছে ১৪ হাজার ৬৫৪ জনে।
আক্রান্ত হওয়াদের মধ্যে থেকে ৯৮ হাজার ৮৮৪ জন পুরোপুরি সুস্থ হলেও ২ লাখ ১৩ হাজার ৪৬২ জন চিকিৎসাধীন রয়েছেন। পাশাপাশি আরও ১০ হাজার ৫৫৩ জনের অবস্থা আশঙ্কাজনক।
বাংলাদেশ করোনাভাইরাসে এ পর্যন্ত দুজন মারা গেছেন এবং ২৭ জন আক্রান্তের খবর নিশ্চিত হওয়া গেছে।
ডব্লিউএইচওর মহামারি হিসেবে চিহ্নিত করোনাভাইরাস বিশ্বজুড়ে ১৯২টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।
এর আগে শনিবার করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে সরকার ২৬ মার্চ জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোসহ স্বাধীনতা দিবসের অনুষ্ঠান বাতিল করে। সেই সাথে স্বাধীনতা দিবস উপলক্ষে বঙ্গভবনে গণ অভ্যর্থনা এবং সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা স্বাধীনতা পদক বিতরণ অনুষ্ঠানও বাতিল করা হয়।
করোনাভাইরাস বিস্তার রোধে সরকার বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে এবং জনগণকে জনসমাগম এড়ানোর পরামর্শ দিচ্ছে।