নাভাদায় প্রার্থীতা বাছাইয়ে অনিয়ম

154

নড়াইল কণ্ঠ : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থিতা বাছাইয়ের লড়াইয়ে মঙ্গলবার রাতে ভোট অনুষ্ঠিত হয়েছে নাভাদা অঙ্গরাজ্যে। ওই নির্বাচনে ধনকুবের ডোনাল্ড ট্রাম্প বিজয়ী হবেন বলে আশা করা হচ্ছে। এর আগে তিনি সাউথ ক্যারোলিনা ও নিউ হাম্পশায়ারেও জয় পেয়েছিলেন।

এদিকে স্থানীয় পত্র পত্রিকাগুলোতে নাভাদা নির্বাচনে ব্যাপক অনিয়ম ও পর্যাপ্ত ব্যালট পেপার না থাকার অভিযোগ প্রকাশিত হয়েছে। তবে ওই অঙ্গরাজ্যের রিপাবলিকান পার্টি তা নাকচ করে দিয়েছে। এক টুইটারে দেয়া এক বার্তায় দলটি বলেছে, ‘পর্যন্ত ভোটে অনিয়ম বা কারচুপি হয়েছে এমন কোনো অভিযোগ আমরা এখনও পাইনি।’

নাভাদা রাজ্যটিতে প্রেসিডেন্ট প্রার্থিতার জন্য প্রতিদ্বন্দ্বীতা করছেন রিপাবলিকান দলের তিন সদস্য ট্রাম্প, টেড ক্রুজ ও মার্কো রুবিও। আইওয়া, সাউথ ক্যারোলিনা ও নিউ হাম্পশায়ারে একটানা পরাজয় শেষে নির্বাচনী প্রচারণা থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বুশের পুত্র জেব বুশ। নাভাদায় ট্রাম্প বিপুল ভোটে জিতবেন বলেই আশা করা হচ্ছে। প্রাক নির্বাচনী জরিপগুলোতে এখানকার অধিকাংশ রিপাবলিকান ভোটারই তার পক্ষে সমর্থন ব্যক্ত করেছিলো। এর আগে নাভাদায় ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থিতার দৌড়ে জয় পেয়েছেন হিলারি ক্লিনটন।