যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক চুক্তি বাতিল করল ফিলিপাইন

10

নড়াইল কণ্ঠ : যুক্তরাষ্ট্রের সামরিক চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে ফিলিপাইন। বুধবার (১২ ফ্রেব্রুয়ারি) প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের এই সিদ্ধান্তের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে সেনাবাহিনী।
ফিলিপাইনের সামরিক বাহিনী জানিয়েছে, এর ফলে তারা নিজেদের সামরিক সামর্থ্যের উন্নয়ন ঘটাতে পারবে এবং পছন্দ অনুযায়ী জোটে যোগ দিতে পারবে। ১৯৯৮ সালে যুক্তরাষ্ট্রের সঙ্গে ফিলিপাইনের ভিজিটিং ফোর্সেস এগ্রিমেন্ট (ভিএফএ) স্বাক্ষরিত হয়। এই চুক্তির আওতায় যৌথ সামরিক মহড়া ও টহলের জন্য ফিলিপাইনে মার্কিন সেনারা প্রবেশ করতে পারতো। সামরিক বাহিনীর প্রধান জেনারেল ফেলিমন সান্তোস জানিয়েছেন, চুক্তি বাতিলের ফলে ফিলিপাইন এখন থেকে দক্ষিণ কোরিয়াসহ বিভিন্ন দেশ থেকে বিমান ও জাহাজ কিনতে পারবে।
সাংবাদিকদের তিনি বলেন, ‘আপনারা সেনাদের এই আবেগকে চেনেন, আমরা মনোবলের চূড়ায় রয়েছি। এটা আমাদেরকে নিজেদের সামর্থ্য বৃদ্ধিতে আরো আগ্রহী করে তুলবে।’ক্ষমতায় আসার পর থেকেই সাবেক ঔপনিবেশিক শাসক যুক্তরাষ্ট্রের কাছ থেকে দূরে সরতে চাইছিলেন দুতের্তে। যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক ও অর্থনৈতিক বিরোধে থাকা চীনের সঙ্গেই তিনি সম্পর্ক ঘনিষ্ঠ করার আগ্রহ প্রকাশ করেছেন বারবার। দুতের্তের মুখপাত্র স্যালভেদর পানেলো জানিয়েছেন, নিজের কৌশলগত স্বার্থেই চুক্তি থেকে বেরিয়ে গেছে ফিলিপাইন। এখন সময় এসেছে ফিলিপাইনের সেনাবাহিনীর স্বনির্ভর হওয়ার।