নড়াইলে ‘বুলবুলে’ ক্ষতিগ্রস্থ কৃষকের মাঝে কৃষি উপকরণ বিতরণ

92

নড়াইল কণ্ঠ : নড়াইলে ঘুর্ণিঝড় ‘বুলবুলে’ ক্ষতিগ্রস্থ ৮’শ কৃষক-কৃষাণির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ ও নগদ টাকা বিতরণ করা হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার (০৬ ফেব্রুয়ারি) সকাল ১১টায় নড়াইল সদর উপজেলা পরিষদ চত্বরে প্রধান অতিথি হিসেবে নড়াইলের জেলা প্রশাসক আনজুমান আরা কৃষকের মাঝে কৃষি উপকরণ হিসেবে বীজ ও সার তুলে দেন।
এ সময় উপস্থিত ছিলেন জেলা কৃষি প্রশিক্ষণ কর্মকর্তা অনুজ কুমার বিশ্বাস, উপজেলা কৃষি কর্মকর্তা মো: জাহিদুল ইসলাম বিশ্বাস, কৃষক-কৃষাণি, সাংবাদিকবৃন্দ।
নড়াইল সদর কৃষি অফিস সূত্রে জানাগেছে, এসব উপকরণ পরবর্তী একসপ্তাহের মধ্যে বিতরণ সম্পন্ন করা হবে। ঘুর্ণিঝড় ‘বুলবুলে’ ক্ষতিগ্রস্থ নড়াইলে সদরের পৌরসভাসহ সকল ইউনিয়ন থেকে ৮০০ কৃষক-কৃষাণির মাঝে বিনামূল্যে ভূট্টা বীজ, মুঘ বীজ এবং শাকসব্জীর বীজ বিতরণ করা হচ্ছে। এরমধ্যে ২৫০ কৃষকের মাঝে ভূট্টা বীজ, ১৫০ জনের মাঝে মুঘ বীজ এবং ৪০০ জনের মাঝে শাকসব্জীর বীজ বিতরণ করা হচ্ছে। একই সাথে প্রত্যেক কৃষককে নগদ ৫’শ টাকা প্রদান করা হবে।
এসময় তিনি আরো জানান, একবিঘা জমিতে ভূট্টা চাষ করতে প্রতিচাষীকে ২ কেজি ভূট্টা বীজ, ২০ কেজি ডিএপি সার ও ১০ কেজি এমওপি সার, মুগ চাষ করতে প্রতিচাষীকে ২ কেজি মুগ বীজ, ১০ কেজি ডিএপি সার ও ১০ কেজি এমওপি সার এবং শাকসব্জী চাষে প্রতিচাষীকে ২৯০ গ্রাম শাকসব্জী বীজ, ১০ কেজি ডিএপি সার ও ১০ কেজি এমওপি সার প্রদান করা হচ্ছে। এরমধ্যে ৬৮০ জন কৃষক এবং ১২০জন কৃষাণি এসব সহযোগিতা পাবে।
একইভাবে লোহাগড়ায় ৬৫০জন এবং কালিয়ায় ৭৫০ জন কৃষক-কৃষাণির মাঝে এসব কৃষি উপকরণ বিতরণ করা হচ্ছে।