নড়াইলে নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণে সেমিনার

115

নড়াইল কণ্ঠ : নড়াইল জেলা প্রশাসনের আয়োজনে ও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সহযোগিতায় ‘নিরাপদ, নিয়মিত ও মানসম্পন্ন অভিবাসন নিশ্চিতকরণের লক্ষ্যে জেলা ও উপজেলা পর্যায় জনসচেতনতামূলক প্রচার, প্রেসব্রিফিং ও সেমিনার’ অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (০৫ফেব্রুয়ারি) সকাল ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নড়াইলের জেলা প্রশাসক আনজুমান আরা।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রাণালয়ের উপসচিব ড. মুহাম্মদ আনোয়ার হোসেন জানান, বর্তমান সরকারের লক্ষ্য প্রতিটি উপজেলা হতে প্রতিবছরের ১হাজার দক্ষকর্মী নিরাপদ, নিয়মিত ও মানসম্পন্ন অভিবাসন নিশ্চিত করার লক্ষ্যে এ সেমিনারের আয়োজন।
সেমিনারে তিনি এ বিষয়ের ওপর প্রথম ব্যাপক প্রচারনার জন্য প্রেসব্রিফিং করেন এব পরে অভিবাসন সম্পর্কে বিস্তারিত আলোচনা রাখেন। তিনি জানান, তৃণমুলপর্যায় জনপ্রতিনিধি যারা রয়েছেন তারা যদি একটু সহযোগিতা করেন তাহলে দালালচক্রের হাত থেকে সকল বিদেশগমন ইচ্ছুক মানুষ বিপদে পড়বে না। পাশাপাশি সংবাদকর্মীগণ স্ব স্ব মিডিয়াতে নিরাপদ অভিবাসন সম্পর্কে ব্যাপক প্রচারনা করলে মানুষ সচেতন হবে। কেউ প্রতারিত হবেন।
উপসচিব ড. মুহাম্মদ আনোয়ার হোসেন জানান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভিসন হলো – ‘বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি, দক্ষতা উন্নয়ন ও অভিবাসী কর্মীদের অধিকতর কল্যাণ ও নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণ’ এবং মিশন হলো- ‘বিশ্ব বাজারের চাহিদার ভিত্তিতে যথাযথ কারিগরি প্রশিক্ষণ প্রদান এবং সুষ্ঠু ও সুসংহত অভিবাসন ব্যবস্থাপনার মাধ্যমে কর্মপ্রত্যাশী জনগোষ্ঠীর বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি এবং অভিবাসী কর্মীদের সুরক্ষা, অধিকতর কল্যাণ ও অধিকার নিশ্চিত করা। ’
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নড়াইলের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: ইয়ারুল ইসলাম, নড়াইল সদরের ইউএনও সালমা সেলিম, উপজেলা কৃষি কর্মকর্তা মো: জাহিদুল ইসলাম বিশ্বাস, জেলা সমাজসেবা কর্মকর্তা রতন কুমার হাওলাদারসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও পৌরসভার মেয়র, কাউন্সিলরবৃন্দ, বিভিন্ন প্রিন্ট ও ইলোক্ট্রিনিক মিডিয়ার কর্মীবৃন্দ।