প্রশ্নফাঁস ঠেকাতে ২৭৯০ সেট প্রশ্ন -শিক্ষামন্ত্রী

83

নড়াইল কণ্ঠ ডেস্ক : ‘প্রশ্নফাঁসের বিষয়ে গোয়েন্দা সংস্থা যথেষ্ট সতর্ক রয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, কেউ যাতে প্রশ্ন ফাঁস করতে না পারে, সেজন্য এ বছর ২ হাজার ৭৯০ সেট প্রশ্ন ছাপানো হয়েছে। সোমবার (০৩ ফেব্রুয়ারি) রাজধানীর তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে এ কথা বলেন তিনি।
এ সময় শিক্ষামন্ত্রী জানান, প্রশ্নফাঁস ঠেকাতে এবার ৫ হাজার ৫৮০ সেট প্রশ্ন প্রণয়ন করার কথা ছিল। শেষ পর্যন্ত এই সংখ্যা কমিয়ে ২ হাজার ৭৯০ সেট প্রশ্ন ছাপানো হয়।
এসএসসি ও সমমান পরীক্ষা চলাকালে সকল দল ও ব্যক্তির প্রতি কোনো ধরনের সহিংস কর্মকাণ্ড এবং হরতালের মতো কর্মসূচি না দেয়ার আহ্বানও জানান ডা. দীপু মনি।
ফরম পূরণ করেও পরীক্ষার প্রবেশপত্র না পাওয়ার বিষয়ে তিনি বলেন, কিছু বিষয় আমাদের নজরে এসেছে, খতিয়ে দেখা হচ্ছে। এর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
এ সময় শিক্ষামন্ত্রীর সঙ্গে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা সচিব মাহবুব হোসেন, অতিরিক্ত সচিব নাজমুল হোসেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক গোলাম ফারুক প্রমুখ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, আজ সোমবার থেকে সারাদেশে একযোগে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। এবার সারাদেশে প্রায় সাড়ে ২০ লাখ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।