একযোগে সারাদেশে এসএসসি পরীক্ষা শুরু

132
All-focus

নড়াইল কণ্ঠ : একযোগে সারাদেশে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। সোমবার (০৩ ফেব্রুয়ারি) সকাল ১০টায় এ পরীক্ষা শুরু হয়, চলবে দুপুর ১টা পর্যন্ত। এ ছাড়া দ্বিতীয় শিফটের পরীক্ষা দুপুর ২টায় শুরু হয়ে চলবে বিকাল ৫টা পর্যন্ত। সারাদেশে ৩ হাজার ৫১২টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিয়েছে প্রায় ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী।
শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এ বছর এসএসসিতে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে ২৮ হাজার ৮৮৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করছে। যার মধ্যে ছাত্র ৭ লাখ ৯১ হাজার ৯১৮ জন এবং ছাত্রী ৮ লাখ ৪৩ হাজার ৩২২ জন। এ ছাড়া দাখিল পরীক্ষায় ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন এবং কারিগরি পরীক্ষায় ১ লাখ ৩১ হাজার ২৮৫ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে ।
গতবারের মতো এবারও বহু নির্বাচনী (এমসিকিউ) অংশের পরীক্ষা আগে এবং রচনামূলক/সৃজনশীল অংশের পরীক্ষা পরে অনুষ্ঠিত হচ্ছে।
পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট আগেই পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশের নিয়ম রয়েছে। অনিবার্য কারণে এ সময়ের মধ্যে প্রবেশ করতে না পারলে পরীক্ষার্থীর নাম, রোল, প্রবেশের সময় এবং দেরি হওয়ার কারণ রেজিস্ট্রারে লিপিবদ্ধ করে তা সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রেরণ করতে বলা হয়েছে।
প্রতিটি কেন্দ্রে পরীক্ষা শুরুর ২৫ মিনিট পূর্বে কেন্দ্র সচিবের মোবাইলে এসএমএসের মাধ্যমে প্রশ্নের সেটকোড জানিয়ে দেয়া হয়েছে। কেন্দ্র সচিব ব্যতীত অন্য কেউ মোবাইল ফোন বা ইলেক্ট্রনিক ডিভাইস জাতীয় কিছু নিয়ে কেন্দ্রে প্রবেশে বারণ করা হয়েছে। তবে ছবি তোলা যায় না এমন মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন কেন্দ্র সচিব।
সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী, দৃষ্টি প্রতিবন্ধী এবং যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থীরা স্ক্রাইব (শ্রুতি লেখক) নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে। তাদের নির্ধারিত সময়ের চেয়ে ২০ মিনিট অতিরিক্ত সময় দেয়া হচ্ছে।
এ ছাড়া অটিস্টিক পরীক্ষার্থীরা অভিভাবক, শিক্ষক বা সাহায্যকারীর সহায়তা নিয়ে পরীক্ষা দেয়ার সুযোগ পাচ্ছেন। তাদের জন্য নির্ধারিত সময়ের চেয়ে ৩০ মিনিট অতিরিক্ত সময় দেয়া হচ্ছে।