প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে নড়াইল টেকনিক্যাল কলেজের আনন্দ শোভাযাত্রা

132

নড়াইল কণ্ঠ : উপজেলা পর্যায় ৩২৯টি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ (টিএসসি) স্থাপন (২য় পর্যায়ে)’ শীর্ষক প্রকল্পটি একনেক সভায় অনুমোদনের জন্য মাননীয় প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করে নড়াইল সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ আনন্দ শোভাযাত্রা করেছে। রবিবার (২৬ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় হতে এ আনন্দ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহর প্রদক্ষিণ শেষে নড়াইল সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ চত্বর গিয়ে শেষ হয়। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী মাহাবুবুর রশীদ, কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মীর মোস্তাক মাহমুদসহ কলেজের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।
কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মীর মোস্তাক মাহমুদ জানান, উপজেলা পর্যায় ৩২৯টি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ (টিএসসি) স্থাপন (২য় পর্যায়ে)’ শীর্ষক প্রকল্পটি ২১/০১২০২০ খ্রি তারিখে একনেক সভায় অনুমোদনের জন্য মাননীয় প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করে এ আনন্দ শোভাযাত্রা করেছি।
তিনি আরো জানান, মাননীয় প্রধান মন্ত্রী কারিগরি শিক্ষার উন্নয়নের জন্য আরো যেসকল প্রকল্প অনুমোদন দিয়েছেন সেগুলির মধ্যে রয়েছে ১০০টি উপজেলায় ১টি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ, ২৩টি জেলায় ১‘টি করে পলিটেকনিক ইনস্টিটিউট, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে ১টি করে মহিলা পলিটেকনিক ইন্সটিটিউট, চট্টগ্রাম, খালনা রাজশাহী এবং রংপুর বিভাগে ১টি করে ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপন, কুমিল্লা, রাজশাহী যশোর ও পটুয়াখালীতে সার্ভে ইন্সটিটিউট স্থাপন, বিদ্যামান ৪৯টি পলিকেনিক ইন্সটিটিউট সমূহের অবকাঠামো উন্নয়ন, বিদ্যামান ৬৪টি টেকনিক্যাল স্কুল ও কলেজের সক্ষমতা বৃদ্ধি প্রকল্পগুলি বিশেষভাবে উল্লেখযোগ্য।
কারিগরি শিক্ষায় এনরোলমেন্ট ও ঝরে পড়া শিক্ষার্থীদের সংখ্যা কমানোর জন্য দরিদ্র, অনগ্রসর, নারী ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদানের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী সরকারি-বেসরকারি পর্যায়ের কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সকল শিক্ষার্থীদের মাসিক উপবৃত্তি প্রদানের জন্য নির্দেশনা দিয়েছেন।
কারিগরি শিক্ষার পরিধি বৃদ্ধির জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বছর নতুন করে ৫২০টি প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার সানুগ্র সম্মতি প্রদান করেছেন। এর ফলে বর্তমানে মোট ২১৭৪টি এমপিওভুক্ত ও ৭৫৮৫টি নন-এমপিওভুক্ত কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম চলমান।
সপ্তম পঞ্চম বার্ষিক পরিকল্পনা ( ২০১৬-২০২০) এবং এসডিজি (২০১৬-২০৩০) এর লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ সরকার কর্তৃক ২০২০ সালের মধ্যে কারিগরি শিক্ষা ক্ষেত্রে এনরোলমেন্ট ২০% এবং ২০৩০ সালের মধ্যে ৩০% লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে।