সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে ৩ লাখের বেশি পদ শূণ্য

29

নড়াইল কণ্ঠ ডেস্ক : সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে প্রায় তিন লাখ চৌদ্দ হাজার পদ শূন্য রয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। রোববার জাতীয় সংসদের অধিবেশনে মন্ত্রীদের নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে তিনি এ কথা বলেন।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে লিখিত উত্তরে প্রতিমন্ত্রী বলেন, এসব শূন্যস্থান পূরণের জন্য সরকার ইতোমধ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।
জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হকের এক প্রশ্নের উত্তরে জনাব ফরহাদ হোসেন বলেন, শূন্যস্থান পূরণের জন্য মানবসম্পদ উন্নয়নে প্রশিক্ষণকে গুরুত্ব দিচ্ছে সরকার। এরই ধারাবাহিকতায় সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানকে সরকারি অনুদান দেয়া হচ্ছে
আওয়ামী লীগের সংসদ সদস্য মোরশেদ আলমের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, দেশে বর্তমানে সরকারি চাকরিজীবীর সংখ্যা ১২ লাখ ১৭ হাজার ৬২ জন। এছাড়া জনপ্রশাসনের আওতাধীন বিভিন্ন স্তরে সর্বমোট ২৯০ জন বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) হিসেবে কর্মরত আছেন।
গত বছর বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের অধীনে ৮৮,১২৩টি পদ তৈরির জন্য অনুমোদন দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়, যোগ করেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী।