মার্কিন বাহিনীকে ‘সন্ত্রাসী’ উল্লেখ করে বিল পাশ

45

নড়াইল কণ্ঠ ডেস্ক : যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীকে ‘সন্ত্রাসী গোষ্ঠী’ হিসেবে উল্লেখ করে একটি বিল পাস করেছে ইরানের পার্লামেন্ট। মঙ্গলবার এই বিলটি পাস করা হয়।
রুশ গণমাধ্যম আরটির প্রতিবেদনে বলা হয়, ইরানের শীর্ষ জেনারেল কাশেম সোলায়মানিকে হত্যার ঘটনাকে ‘রাষ্ট্রীয় সন্ত্রাস’ আখ্যা দিয়ে বিলে উল্লেখ করা হয়, পেন্টাগনের সব সদস্য, সংশ্লিষ্ট সব কোম্পানি, প্রতিষ্ঠান, এজেন্ট এবং কমান্ডাররা সন্ত্রাসী।
গত বছরের এপ্রিলেও একইভাবে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ডকে (সেন্টকম) সন্ত্রাসী হিসেবে আখ্যা দিয়ে বিল পাশ করেছিলো ইরান। তখন ইরানের ইসলামী বিপ্লবী গার্ডস বাহিনীকেও (আইআরজিসি) সন্ত্রাসী আখ্যা দেয় যুক্তরাষ্ট্র।
এদিকে ইরাক থেকে মার্কিন সেনাদের সরাতে একজোট হচ্ছেন দেশটির সাংসদরা। এরই প্রেক্ষিতে ইরাকের পার্লামেন্টে একটি বিল উত্থাপন করা হয়। সেখানে বিলের পক্ষে ১৭০ জন সাংসদ ভোট দেন।
সংবিধান অনুযায়ী ইরাকের পার্লামেন্টে কোনো বিষয় পাশ করাতে ১৫০ ভোটের প্রয়োজন হয়। ফলে বিলটি পাশ হওয়ার ক্ষেত্রে কোনো বাধা থাকল না।
ইরাকের আইন বিষয়ক কমিটির প্রধান আমার আল শিবলি বলেন, জঙ্গি গোষ্ঠী আইএসকে মার্কিন বাহিনী ইতোমধ্যে পরাজিত করেছে। তাই তাদেরকে আর ইরাকে দরকার নেই। সার্বভৌমত্ব রক্ষার জন্য ইরাকের সশস্ত্রবাহিনী যথেষ্ট।