ইরাকে বাংলাদেশিদের সতর্ক থাকার পরামর্শ

15

ইরানি শীর্ষ জেনারেলকে ইরাকে হত্যার জেরে দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের তীব্র উত্তেজনা বিরাজ করছে। এমতাবস্থায় পরিস্থিতি বিবেচনা করে ইরাকে অবস্থানরত বাংলাদেশিদের সতর্ক থাকার অনুরোধ জানানো হয়েছে।
গতকাল শুক্রবার বাগদাদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের হেড অব চ্যান্সারি মো. অহিদুজ্জামান লিটন এক বিজ্ঞপ্তিতে এ পরামর্শ দেন। এতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ইরাকে অবস্থানরত বাংলাদেশিদের বিশেষ প্রয়োজন ছাড়া যাতায়াত সীমিত রাখার অনুরোধ জানানো হয়।
এছাড়া বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, উদ্ভুত পরিস্থিতে প্রবাসীদের সেবা দিতে সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা খোলা থাকবে দূতাবাস।
এর আগে নিরাপত্তার স্বার্থে সব মার্কিন নাগরিককে তাৎক্ষণিকভাবে ইরাক ছাড়ার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র দপ্তর জানায়, ইরানের সমর্থনে মার্কিন দূতাবাসে হামলার জেরে সেখানের সব ধরনের কার্যক্রম স্থগিত করা হয়েছে। মার্কিন নাগরিকরা যেন দূতাবাসে না যান।
প্রসঙ্গত, ইরাকের রাজধানী বাগদাদের একটি আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে শুক্রবার মার্কিন বিমান হামলায় ইরানের রেভল্যুশনারি গার্ডের এলিট কুদস বাহিনীর কমান্ডার জেনারেল কাশেম সোলায়মানি এবং ইরাকি মিলিশিয়া আশ-শাবির কমান্ডার আবু মাহদি আল-মুহানদিসসহ কমপক্ষে ৫ জন নিহত হন।
এ ঘটনায় ২৪ ঘণ্টা না যেতেই ইরাকে ফের বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। ইরাকের ইরান সমর্থিত সশস্ত্র মিলিশিয়া গোষ্ঠী পপুলার মোবিলাইজেশন ইউনিটের একটি (পিএমইউ) ঘাঁটিতে শুক্রবার রাতে এ হামলায় গোষ্ঠীটির আরও এক শীর্ষ কমান্ডারসহ ছয়জন নিহত হয়েছেন।