মাশরাফী’র স্ত্রী সুমনা হক দুস্থ মহিলাদের কর্মসংস্থানে সহযোগিতার হাত বাড়ালেন

211

নড়াইল কণ্ঠ : মাশরাফী ফাউন্ডেশনের উদ্যোগে নড়াইলে গ্রামীণ দুস্থ অসহায় বেকার মহিলাদের আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে দীর্ঘমেয়াদি প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। ওয়াডে ক্রিকেট দলের অধিনায়ক, নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজার সহধর্মীনি বিশিষ্ট সমাজসেবক সুমনা হক সুমি কর্মশালাটি উদ্বোধন করেছেন।
শনিবার (২১ ডিসেম্বর) দুপুর ১২টার দিকে নড়াইলের লোহাগড়া উপজেলার নলদী ইউনিয়নের নালিয়া-সুজাপুর ঈদগাহ চত্বরে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালাটি মাশরাফী ফাউন্ডেশনের প্রতিষ্ঠতা মো: মারুফ হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসিবে বক্তব্য রাখেন মাশরাফী বিন মোর্ত্তজার সহধর্মীনি সুমনা হক সুমি।
এ সময় তিনি মাদকের বিরুদ্ধে এলাকার সকল পরিবারের মায়েদেরকে সচেতন ও সব সময় সজাগ দৃষ্টি রাখতে অনুরোধ জানান। তিনি বলেন, মায়েরাই ভালো করে জানেন তার সন্তান কখন কোথায় যায় কি করে। তিনি আরো বলেন, নারীদের পরনির্ভশীলতা কমিয়ে নিজের পায়ে দাঁড়াতে হবে। আপনাদের মধ্যে কারোর কাজ করার আগ্রহ, এবং নতুন কিছু করা ইচ্ছা থাকলে আপনাদের অভিজ্ঞতাসহ বিস্তারিত আমাকে জানান আমি চেষ্টা করবো আপনাদের জন্য ভালো কিছু একটা করার।
কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজার সহধর্মীনি সুমনা হক সুমির বড় বোন নড়াইল জেলা মহিলা লীগের সাংগাঠনিক সম্পাদক সাঞ্জিদা হক রিক্তা, ভঙ্গিপতি জেলা স্বেচ্ছাসেবকলীগের সিনিয়র সহ-সভাপতি মো: টিপু সুলতান, এমপি’র পিএস জামিল আহমেদ সানি, টীম তারুণ্য-১০০ এর প্রতিষ্ঠতা মো: রাসেল বিল্লাহ, কৃষি অধিদপ্তরের নলদী ইউনিয়নের সহকারী কৃষি কর্মকর্তা, মাশরাফী ফাউন্ডেশনের সদস্য আবুল বাসারসহ প্রমুখ।
প্রশিক্ষণ কর্মশালার আয়োজক মারুফ হাসান জানান, মাশরাফী ফাউন্ডেশন আমরা ২০১২ সালে প্রতিষ্ঠা করি। প্রতিষ্ঠা লগ্ন হতে এই প্রতিষ্ঠানের মাধ্যমে আমরা এলাকার মেধাবী শিক্ষার্থীদের মাঝে আর্থিক সহায়তা, এলাকার যুব সমাজকে সঠিক পথে পরিচালনার লক্ষ্যে নিয়মিত মাঠে ক্রিকেট খেলা চর্চা ও প্রতিযোগতার আয়োজন করে থাকি। এবার আমরা এলাকার গ্রামীণ দুস্থ অসহায় বেকার মহিলাদের আত্মকর্মসংস্থা সৃষ্টির লক্ষ্যে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছি। আমরা এই প্রশিক্ষণে বিশেষ করে ৩টি ট্রেডের ওপর জোর দিয়ে প্রশিক্ষণ করাচ্ছি। ট্রেডগুলি হলো- ভার্মি কম্পোষ্ট (কেঁচো সার তৈরী), উন্নত জাতের হাঁস পালন এবং ঢোঙ্গা তৈরী। এ তিনি তার ভাবনা সম্পর্কে আরো জানান, আগ্রহী মহিলাদেরকে নিয়ে প্রতি ট্রেডে ১০জন করে একটি গ্রুপ করা হবে। প্রশিক্ষণ শেষে প্রয়োজনীয় সহযোগিতার মধ্যদিয়ে এ তিনটি ট্রেডের ৩০জন মহিলা যাতে কারো ওপর নির্ভরশীল না হয়ে নিজের পায়ে দাঁড়তে পারে সে ব্যবস্থা মাশরাফী ফাউন্ডেশন করবে।