নড়াইলে স্বভাব কবি বিপিন সরকারের ৪র্থ মৃত্যুবার্ষিকী পালিত

41

নড়াইল কণ্ঠ : স্বভাব কবি বিপিন সরকার স্মৃতিরক্ষা পরিষদের আয়োজনে নড়াইলের স্বভাব কবি বিপিন সরকারের ৪র্থ মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার (২৭ নভেম্বর) সকাল ০৭টায় ‘চিরকাল তোর রবে নারে এই আনন্দ মেলা, জগত জুড়ে চলছে রে এই ভাঙ্গা-গড়ার খেলা’ কবির এই উক্তিকে সামনে রেখে কবির নিজ বাড়ি নড়াইল পৌরসভার বাহিরডাঙ্গা গ্রামের মন্দির থেকে এক র‌্যালি বের হয়। র‌্যালিটি গ্রাম প্রদক্ষিণ শেষে কবির নিজ গ্রামে সমাধিতে শ্রদ্ধাঞ্জলি প্রদান করা হয়।
শ্রদ্ধাঞ্জলি শেষে কবির আত্মার শান্তি কামনা করে এক মিনিট নিরাবতা পালন করা হয়। এরপর কবির আত্মজীবনীর ওপর আলোচনা রাখেন প্রফেসর মুন্সি হাফিজুর রহমান, স্বভাব কবি বিপিন সরকার স্মৃতিরক্ষা পরিষদের সভাপতি ডা. মায়া রানী বিশ্বাস, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুমার কুন্ডু, সদস্য সচিব গোলক কুমার বিশ্বাস।
বক্তারা বলেন, স্বভাব কবি বিপিন সরকারের লেখা কবিতা পড়তে হবে এবং পড়াতে হবে। শুধু জন্ম-মৃত্যু দিবস পালনের মধ্যে সীমাবদ্ধ রাখলে তাঁর প্রতি যথাযথ সম্মান দেয়া হবে না। তার চেতনা নিজের মধ্যে ধারণ করতে হবে এবং আগামি প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে হবে।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, অবসরপ্রাপ্ত জেলা শিক্ষা অফিসার দিলারা বেগম, নড়াইল কণ্ঠ পত্রিকার সম্পাদক ও জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির (দুপ্রক) সাধারণ সম্পাদক কাজী হাফিজুর রহমান, পৌর কাউন্সিলর রেজাউল বিশ্বাস, নড়াইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সহকারি অধ্যাপক শামীমুল ইসলাম টুলু, সহকারি অধ্যাপক সাংবাদিক মলয় কান্তি নন্দী, কবি আল ইমরান, মো: আইয়ুব হোসেন, তারিকুল ইসলাম, আবুবক্করসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।
স্বভাব কবি বিপিন সরকার অসংখ্য অষ্টক গান, হালুই গান, ধুয়া-বারাসিয়া গানের রচয়িতা। স্বভাব কবি বিপিন সরকারের ৮টি কাব্যগ্রন্থ, ২০টি অষ্টক যাত্রা পালা, ১৪টি পালা গান, এক হাজারের বেশী কবিতা, এক হাজার হালুই গান, দুই শতাধিক ধুয়া-বারাসিয়া গান লিখে গেছেন।
নড়াইলসহ দক্ষিন-পশ্চিমাঞ্চলে এই স্বভাব কবির যাত্রা পালা, অষ্টক গান, কবিতা, হালুই গান, ধুয়া-বারাসিয়া গান নৌকার মাঝি, কৃষাণ-কৃষাণীসহ সাধারণ মানুষের মাঝে অত্যন্ত জনপ্রিয়। সাংস্কৃতিক অঙ্গণে অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি ১৯৯৮ সালে চিত্রা থিয়েটার পদক, ২০০৩ সালে এ্যাডভোকেট এম বদরুল আলম স্মৃতি পদক, ২০০৮ সালে দক্ষিণ বাংলা সাহিত্য পদক এবং ২০১০ সালে লোককবি বিজয় সরকার স্মৃতি পদকসহ একধিক পদক ও সম্মাননা পেয়েছেন।
তিনি বাংলা ১৩শ ৩০ সনের ৫ পৌষ নড়াইল পৌর এলাকার বাহিরডাঙ্গা গ্রামে জন্মগ্রহণ করেন। গত ২০১৫ সালের ২৭ নভেম্বর নিজ বাড়িতে বার্ধক্যজনিক কারণে মারা যান। কবির নিজ বাড়ি প্রাঙ্গনে তাঁকে সমাধিস্থ করা হয়।

স্বভাব কবি বিপিন সরকার : 4th Death Anniversary of the Poet Bipin Sarkar : Narailkantho