নড়াইলকে দেশের প্রথম হাইজেনিক জেলা গড়তে মাশরাফীর উদ্যোগ

17

নড়াইল কণ্ঠ : ‘আর নয়, নোংরা টয়লেট’ এমনটি প্রত্যয় নিয়ে মাশরাফী বিন মোর্ত্তজা যোগ দিয়েছেন পরিচ্ছন্নতার যুদ্ধে। দেশে দুই কোটি কমলমতি শিশুর মারাত্মক রোগব্যাধিতে আক্রান্ত হওয়ার ঝুঁকির কথা জেনে এমনটি সিদ্ধান্ত নিয়েছেন নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজা। আগামি ১৯ নভেম্বর ২০১৯ ‘বিশ্ব টয়লেট দিবস’। এ দিবসকে ঘিরে ডমেক্সের সাথে গিনিস বিশ্ব রেকর্ড গড়তে অংশ নিচ্ছেন মাশরাফী বিন মোর্ত্তজা এবং আয়মান সাদিক। উল্লেখ্য, এদিনে সকাল ৯টা থেকে দুপুর ১২.৩০টা পর্যন্ত আপনিও থাকুন এবং কণ্ঠের সাথে কণ্ঠ মিলিয়ে বলুন -‘আর নয়, নোংরা টয়লেট’। বিশ্বরেকর্ডে ব্যবহৃত সকল পণ্য দিয়ে আগামী ১ বছর দেশের শত শত স্কুলের টয়লেটের পরিচ্ছন্নতা নিশ্চিত করবে এই ডমেক্স।
উল্লেখ্য, নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজার আহবানে নড়াইলবাসীর স্বাস্থ্য সুরক্ষা সম্পর্কিত মাল্টিন্যাশনাল কোম্পানি ইউনিলিভার (টহরষবাবৎ). এর সাথে ‘নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের এক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
উল্লেখ্য, গত ২৬ সেপ্টেম্বর (২০১৯) বৃহস্পতিবার ঢাকাস্থ মিরপুর মাশরাফী বিন মোর্ত্তজার অফিস এলকায় Celebrate Cafe & Restaurant(সেলিব্রেট ক্যাফে রেস্টুরেন্ট)’এ এ চুক্তি সংক্রান্ত ‘নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের সদস্যদের নিয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
এতে সভাপতিত্ব করেন ‘নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, জাতীয় ক্রিকেট দলের সফল অধিনায়ক, নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজা।
এ সময় নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন ও ইউনিলিভার (টহরষবাবৎ) এর সম্মানীত সদস্যবৃন্দ ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
জানাগেছে, নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন ও ইউনিলিভার (টহরষবাবৎ) এর মধ্যে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী ইউনিলিভার নড়াইলে পাবলিক প্লেসে হাইজেনিক পয়:নিস্কাশন ও সুপেয় পানি পানের ব্যবস্থাসহ বিভিন্ন স্কুল কলেজের স্যানিটেশন ব্যাবস্থার উন্নয়ন ও সচেতনতা বৃদ্ধির উপর কাজ করবে এবং নড়াইল হবে প্রথম হাইজেনিক জেলা।
‘ইউনিলিভারের বিশ্বখ্যাত টয়লেট ক্লিনিং ব্র্যান্ড “ডোমেক্স” এখন বাংলাদেশে। আপনার পরিবারকে আপনার টয়লেটের জীবাণু থেকে নিরাপদে রাখুন এবং “ডোমেক্স” টয়লেট ক্লিনিং পাউডার দিয়ে ম্যালডোর করুন।’
বিশ্ব টয়লেট দিবসকে সামনে রেখে এমন উদ্ভুদ্ধ পরিস্থিতি পাল্টে দিতে আপনি অন্ততও একটি উদ্যোগ গ্রহণের শপথ নিন। এ পরিচ্ছন্নতার যুদ্ধে অংশগ্রহণ করুন।
https://www.youtube.com/edit?