এবার আসছে ঘূর্ণিঝড় ‘পবন’!

8

নড়াইল কণ্ঠ ডেস্ক : অতি প্রবল ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে লণ্ডভণ্ড হয়ে গেছে দেশের উপকূলীয় কয়েকটি জেলা। যদিও সুন্দরবনের কারণে ক্ষয়ক্ষতি অনেক কম হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
তবে ঘূর্ণিঝড় বুলবুলের ক্ষতচিহ্ন না শুকাতেই পরবর্তী ঘূর্ণিঝড়ের নাম ঘোষণা করা হয়েছে। ভারত মহাসাগরের সম্ভাব্য ওই ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে ‘পবন’।
ওয়ার্ল্ড মিটিওরোলজিকাল অর্গানাইজেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, তালিকায় পরবর্তী সামুদ্রিক ঘূর্ণিঝড়টির নামকরণ করা হয়েছে ‘পবন’। নামটি শ্রীলঙ্কার দেয়া। তার পরের ঘূর্ণিঝড়টির নাম রাখা হয়েছে আমফান। সেটি থাইল্যান্ডের দেয়া নাম।
এর আগে শনিবার গভীর রাতে ঘূর্ণিঝড় বুলবুল বাংলাদেশের দক্ষিণাঞ্চলীয় উপকূলবর্তী জেলাগুলিতে ব্যাপক তাণ্ডব চালিয়ে যায়। বুলবুলের তাণ্ডবে উপকূলীয় ১১ জেলায় ঘর ও গাছচাপা পড়ে নারীসহ ১৪ জনের মৃত্যু হয়েছে।
এর মধ্যে খুলনায় ২ জন, বাগেরহাটে ২ জন, পটুয়াখালী ১ জন, পিরোজপুরে ১ জন, মাদারীপুরে ১ জন, ভোলায় ১ জন, সাতক্ষীরায় ১ জন, শরীয়তপুরে ১ জন, বরিশালে ১ জন, গোপালগঞ্জে ১ জন এবং বরগুনায় ২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।
এ ছাড়া ঘূর্ণিঝড়ে কয়েক হাজার ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে, উপড়ে গেছে বিপুলসংখ্যক গাছ। কয়েকটি স্থানে বাঁধ ভেঙে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে এবং ভেসে গেছে চিংড়ির ঘের। সেইসঙ্গে আমনসহ বিভিন্ন ফল-ফসল এবং শীতকালীন শাক-সবজির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।