দশগুণ ইন্টারনেটের খরচ বাড়বে

127

নড়াইল কণ্ঠ : ২০২১ সালের মধ্যে মোবাইল ডেটার ব্যবহারের বহর দশগুণ বাড়তে চলেছে। অর্থাৎ, ২০১৫ সালে দাঁড়িয়ে একজন গ্রাহক যদি গড়ে প্রতি মাসে এক জিবি ইন্টারনেটে তুষ্ট হন, তাহলে ওই গ্রাহকই ২০২১ সালে অন্তত ১০ জিবি ইন্টারনেট ব্যবহার করতে না পারলে তুষ্ট হবেন না। ফলে ডেটার খরচও বাড়বে দশগুন। এমনটাই ভবিষৎবাণী করল বিশ্বের শীর্ষস্থানীয়  মোবাইল নেটওয়ার্ক সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা এরিকসন। মঙ্গলবার তারা একটি বিবৃত্তিতে এই তথ্য জানায়।

এর আগে জুন মাসে এরিকসনই জানিয়েছিল, ডেটা ব্যবহারের বহর আটগুণ বাড়বে। কিন্তু এদিন সংস্থা আগের সমস্ত পূর্বাভাসকে উড়িয়ে দিয়ে নয়া ভবিষ্যৎবাণীতে বলল, “মোবাইলে ভিডিও দেখার হার যেভাবে বাড়ছে তাতে আন্দাজ করাই যায়, ২০২১ সালের মধ্যে ইউজারদের ডেটা দেখা ও তার খরচ বাড়বে অন্তত দশগুণ।”

২০২১ সালের মধ্যে মোবাইলে ভিডিও দেখার বহর বাড়বে ৭০ শতাংশ। চমকে উঠবেন না, কারণ, ইতিমধ্যেই ২০১৫ সাল শেষ হতে না হতেও মোবাইলে ভিডিও দেখার বহর বেড়েছে ৫০ শতাংশ। গতবছরও এত বেশি ভিডিও মোবাইলে দেখতেন না গ্রাহকরা।

২০২১ সালের মধ্যে দক্ষিণ কোরিয়া, জাপান, চিন ও আমেরিকায় ফাইভ জি পরিষেবা চলে আসবে। তার ফলে নয়া প্রজন্ম আরও বেশি করে মোবাইল ফোনে ভিডিও দেখায় আগ্রহী হবে বলে মনে করছে এরিকসন। শুধু মোবাইল নয়, ট্যাব-ল্যাপটপেও ভিডিও দেখার প্রবণতা বাড়বে বলে অনুমান সুইডিশ এই সংস্থার।