সাকিবকে নির্বাসনে পাঠাচ্ছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি

16

নড়াইল কণ্ঠ ডেস্ক : বাংলাদেশ ক্রিকেটের অচলাবস্থা কেটেও যেন কাটল না। এবার আরো বড় বিপর্যয়ের মুখোমুখি হতে যাচ্ছে ক্রিকেটাঙ্গণ। দেড় বছরের জন্য নিষিদ্ধ হতে যাচ্ছেন বাংলাদেশ টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) নয়, সাকিবকে নির্বাসনে পাঠাচ্ছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি।
সাকিবের বিরুদ্ধে গুরতর অভিযোগ তুলেছে আইসিসি। ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পেলেও তা আইসিসিকে জানাননি সাকিব। জুয়ারিদের প্রস্তাব গোপন করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। মারাত্মক এই অভিযোগের প্রমাণ পেয়েছে আইসিসি। ১৮ মাসের জন্য নিষিদ্ধ হতে যাচ্ছেন বাংলাদেশের দুই সংস্করণের অধিনায়ক।
যে কোনো সময় সাকিবের শাস্তির আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে। অবশ্য শাস্তি পাওয়ার আগেই তা কমানোর আবেদন করবেন তিনি। বিসিবিকে সাকিব যতই কোণঠাসা করে তুলুন না কেন, ক্যারিয়ারের সবচেয়ে কঠিন সময়ে সাকিব পাশে পাচ্ছেন বোর্ডকেই। এই ঘটনায় প্রায় নিশ্চিত হয়ে গেল ভারত সফরে যাওয়া হচ্ছে না সাকিবের।
বেশ কয়েকদিন ধরেই টালমাটাল বাংলাদেশের ক্রিকেট অঙ্গণ। ১১ দফা দাবিতে হঠাৎই ধর্মঘট ডেকে বসেন দেশের শীর্ষস্থানীয় ক্রিকেটাররা। খেলোয়াড়দের অধিকার আদায়ের আন্দোলনে নেতৃত্ব দেন সাকিব। চাপের মুখে ক্রিকেটারদের প্রায়সব দাবি মেনে নেওয়ার অঙ্গীকার করেছে বোর্ড। স্বাভাবিকভাবেই ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছিলেন ক্রিকেটাররা।
মাঠে ফিরেছেন সবাই। সাকিব সবার শেষে ফিরেছেন। কিন্তু তার ফেরাটা হলো মাত্র একদিনের। ভারত সফরের দ্বিতীয় দিনের ক্যাম্পে যোগ দেন সাকিব। তাও পুরো সেশন অনুশীলন করেননি তিনি। গত দুইদিনও জাতীয় দলের অনুশীলনে ছিলেন না তিনি। একটি টেলিকম কোম্পানির সঙ্গে সাকিবের চুক্তির রেশ ধরে শুরু হয় নতুন সংকট।
বিসিবি অবশ্য সাকিবের বিরুদ্ধে কোমলতাই দেখিয়েছে। শুধু কারণ দর্শাতে বলা হয়েছে তাকে। আজ শোকজের জবাব দেওয়ার শেষ দিন। এই নাটকে সাকিবের চরিত্র হয়ে উঠল রহস্যময়ী। ভারত সিরিজ থেকে নিজেকে তিনি গুটিয়ে নিতে পারেন এমন শঙ্কার কথাও শুনিয়েছিলেন বোর্ড প্রধান নাজমুল হাসান পাপন। তামিম ইকবালের আচমকা পুরো সিরিজ থেকে ব্যক্তিগত সমস্যা দেখিয়ে সরে যাওয়াটাও রহস্যজনক।
এসবকিছুর একটা আলামত বিসিবি প্রধান আগেই টের পেয়েছিলেন। আন্দোলনের দ্বিতীয়দিনই ষড়যন্ত্রের গন্ধ পেয়েছিলেন তিনি। কার্যত পরিস্থিতি যা, তাতে করে বোর্ড প্রধানের আশঙ্কার কথাটাই বারবার প্রশ্নবোধক রাখছে। সত্যি কি তাহলে ভারত সফর বানচাল করার পাঁয়তারা হচ্ছিল? উত্তরটা হয়তো শিগগিরই মিলে যাবে।
সম্প্রতি দেশের বেশ কয়েকটি প্রচারমাধ্যমকে সাক্ষাৎকারে বিসিবি প্রধান যে সব কথাবার্তা বলেছেন তাতে ফের অনিশ্চয়তার মুখে পড়ে গিয়েছিল ভারত সফর। সেই অনিশ্চয়তার মেঘ এখনো সরেনি। টি-টোয়েন্টি সিরেজের দলে আসছে আমূল পরিবর্তন। আজ দুপুরে পুণরায় ভারতের বিরুদ্ধে কুড়ি ওভারের ম্যাচ তিনটির জন্য দল ঘোষণা করবেন নির্বাচকরা।
তিনটি পরিবর্তন প্রায় অবধারিত হয়ে পড়েছে। সাকিব, তামিম ও সাউফুদ্দিনের পরিবর্তিত ক্রিকেটারসহ আজ দ্বিতীয় দফার দল ঘোষণা হবে। শেষেরজন অবশ্য ইনজুরি নিয়ে লম্বা সময়ের জন্য ছিটকে গেছেন মাঠ থেকে। আজ দল ঘোষণা করলেও ভারত সফর নিয়ে অশ্চিয়তা কাটছে না। গুঞ্জন আছে টি-টোয়েন্টিতে ফিরতে পারে মাশরাফি বিন মর্তুজার নেতৃত্ব। অন্যথায় মাহমুদউল্লাহ রিয়াদের কাঁধে পড়বে নেতৃত্বের জোয়াল। শেষ অবধী কী হয় সেটাই দেখার অপেক্ষা।