‘নড়াইলের উদ্যাক্তাদের খোঁজে’ উদ্যোগ উপস্থাপন ও সাক্ষাৎকার সম্পন্ন

33

নড়াইল কণ্ঠ : নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের উদ্যোগ নেয়া ‘নড়াইলের উদ্যাক্তাদের খোঁজে’ উদ্যোক্তাদের উদ্যোগ উপস্থাপন ও সাক্ষাৎকার আনুষ্ঠানিকভাবে সম্পন্ন হয়েছে।

সোমবার (২৮ অক্টোবর) নড়াইল পৌরসভার মহিষখোলাস্থ নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের হেলথ কেয়ার সেন্টারে নড়াইলের তরুণদের বেকারত্ব নিরসনের লক্ষ্যে ‘নড়াইলের উদ্যোক্তার খোঁজে’ কার্যক্রমের প্রাথমিক বাছাইয়ের পর ৪দিনব্যাপি এ সাক্ষাৎকার গ্রহণ শেষে আজ আনুষ্ঠনিকভাবে সম্পন্ন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ নড়াইলের প্রতিনিধি মো: জাকির হোসেন, নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম অনিক, কোষাধ্যক্ষ মীর্জা নজরুল ইসলাম, তানজির আহমেদ, এ কর্মসূচির টীম সমন্বয়ক কাজী হাফিজুর রহমান, টীম সদস্য খন্দকার শায়েদ আলী শান্ত, মনিরুল ইসলাম প্রমুখ।

নড়াইল, লোহাগড়া ও কালিয়া উপজেলার প্রত্যন্ত অঞ্চল থেকে চারদিনব্যাপী এ সাক্ষৎকারের জন্য মোট ২৮৫ জনকে ডাকা হয়। এর মধ্যে ছিলো কৃষি খামার, সমন্বিত কৃষি খামার, আইটি ও কুঠির শিল্প ও বিবিধ বিষয়ে আবদনকারীদের সাক্ষৎকার নেয়া হয়।

ফাউন্ডেশন কর্তৃপক্ষ জানান, সাক্ষাৎকারের ফলাফল ও পরবর্তী কার্যক্রম সমূহ আগামি এক সপ্তাহের মধ্যে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন ফেসবুক পেইজের মাধ্যমে সকলকে অবহিত করা হবে। যারা নির্ধারিত তারিখ ও সময়ে উপস্থিত হতে পারেন নাই তাদের জন্য বিষয়ে বিশেষ বিবেচনায় একটি তারিখ ও সময় পরবর্তীতে একই ব্যবস্থায় জানানো হবে।

উল্লেখ্য, গত ২৪ অক্টোবর কৃষি খামার বিষয়ে আবেদরকারীদের দিয়ে শুরু হয় সাক্ষাৎকার। সাক্ষাৎকারের দ্বিতীয় দিন গত ২৬ অক্টোবর ছিলো সমন্বিত কৃষি খামার, ২৭ অক্টোবর ছিলো আইটি বিষয়ে এবং ২৮ অক্টোবর ছিলো কুঠির শিল্প ও বিবিধ বিষয়ে সাক্ষাৎকার।

বাছাইকৃত উদ্যোগ ও উদ্যোক্তাদের উদ্যোগ বাস্তবায়নে ঢাকাভিত্তিক একটি সংগঠন সাহিন’স হেল্পলাইন প্রশিক্ষণ প্রদান করে দক্ষ জনশক্তি হিসেবে তৈরি করবে এবং তাদের বিভিন্ন ধরনের সহযোগিতা প্রদান হবে।

ফাউন্ডেশন সূত্রে আরো জানাগেছে, নড়াইলের তরুণদের বেকারত্ব নিরসনের লক্ষ্যে ‘নড়াইলের উদ্যোক্তার খোঁজে’ কার্যক্রমটি এ বছরের ১১ জুন জেলা প্রশাসকের সভাকক্ষে এক প্রেসব্রিফিং এর মাধ্যমে শুরু হয়েছিলো। তার ধরাবাহিকতায় নড়াইল সদর, লোহাগড়া ও কালিয়ার আগ্রহী তরুণ-তরুণিরা অনলাইন ও অফলাইনে বিভিন্ন বিষয়ের উপর ৩৮০টি আবেদন পড়ে। এর মধ্য থেকে ২৮৫ জন উদ্যোক্তাদের আবেদন প্রাথমিক বাছাইয়ে তালিকাভুক্ত করা হয়। এ ২৮৫ জন উদ্যোক্তাদের আবেদনকারীদের ৪টি ব্যাচে স্ব স্ব আইডিয়া উপস্থাপনের জন্য আহবান করা হয়।