মাশরাফীর সাথে হুইলচেয়ার ক্রিকেট দলের সাক্ষাৎকার

38

নড়াইল কণ্ঠ : সবার মতো চলতে সক্ষম নয়।হুইল চেয়ারই ভরসা।তারপরও ব্যাট-বল হাতে সগৌরবে তারা মাঠ কাঁপাচ্ছেন।নানা প্রতিকূলতার মাঝেও হুইল চেয়ারে চড়া এই মানুষগুলো দেশের গণ্ডি ছাড়িয়ে তাদের ক্রিকেট প্রতিভা ছড়িয়েছেন বিদেশের মাটিতেও।জয় করেছেন শারীরিক প্রতিবন্ধকতা।

বলছিলাম ড্রিম ফর ডিজেবিলিটি ফাউন্ডেশন (ডিডিএফ) হুইলচেয়ার ক্রিকেট দলের কথা। যেটি ২০১৫ সালে গঠিত হয়।বর্তমানে যার সদস্য সংখ্যা প্রায় ৫০ জন, যার সকলেই শারীরিক প্রতিবন্ধী।

সম্প্রতি এই ডিডিএফ ক্রিকেট দলের সদস্যবৃন্দ দেখা করেন বাংলাদেশ জাতীয় ওয়ানডে ক্রিকেট দলের অধিনায়ক সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজার সাথে।

এসময় নড়াইল এক্সপ্রেস তাদের শুরুর গল্প আর স্বপ্নের কথা মনোযোগ দিয়ে শোনেন।জীবন্ত কিংবদন্তী মাশরাফী বিন মোর্ত্তজাকে কাছে পেয়ে উপস্থিত সকলেই আবেগাপ্লুত হয়ে পড়েন।

আলাপকালে তারা মাশরাফী বিন মোর্ত্তজাকে তাদের আইডল হিসেবে উল্লেখ করে বলেন,বারংবার বড় বড় ইনজুরি সত্ত্বেও যিনি ব্যাট-বল হাতে দেশের জন্য লড়ে যাচ্ছেন, কোটি মানুষের ভালবাসার সেই মাশরাফীর প্রতি তাদের অফুরান শ্রদ্ধা আর ভালবাসা।এসময় তারা মাশরাফী বিন মোর্ত্তজাকে বাংলাদেশ ক্রিকেট দলের সোনালী যুগ সূচনার কারিগর উপাধি দেন এবং অধিনায়ক হিসেবে সকলকে কাছে টেনে নিয়ে বাংলাদেশ ক্রিকেট দলকে অনন্য উচ্চতায় পৌছে দেওয়ায় নড়াইল এক্সপ্রেসের ভূয়সী প্রশংসা করেন।

এসময় মাশরাফী বিন মোর্ত্তজা তাদের প্রতিবন্ধকতাকে ক্রিকেটের মাধ্যমে জয় করার উদ্যোগ নেওয়ায় ক্রিকেটার হিসেবে তাদের ধন্যবাদ জানান।মাশরাফী বলেন,হুইলচেয়ার ক্রিকেট দল,সমগ্র ক্রিকেটাঙ্গনে এক নতুন মাত্রা যোগ করে ক্রিকেট খেলাকে সমৃদ্ধ করেছে।
তিনি তাদেরকে প্রকৃত ক্রিকেটপ্রেমী হিসেবে উল্লেখ করে বলেন,”আমরা মাঝে মাঝে ইনজুরিতে পড়লেও আমরা তো ভালোভাবে হাটতে পারছি কিন্তু আপনারা হুইলচেয়ারে বসে বল করছেন,ব্যাট করছেন,ফিল্ডিং করছেন!এমনকি এর মাধ্যমে বিজয় ছিনিয়ে আনছেন।আপনারা প্রমাণ করেছেন,ইচ্ছাশক্তি থাকলে,স্বপ্ন পূরণের বাসনা থাকলে প্রতিবন্ধিতা কাউকে আটকে রাখতে পারে না।”

তারপর তাদের নানাবিধ সমস্যার কথা শুনে তাদের যেকোন প্রয়োজনে সবসময় পাশে থাকার ঘোষণা দেন ক্যাপ্টেন ফ্যান্টাসটিক।

উল্লেখ্য, ডিডিএফ ক্রিকেট দল ২০১৭ সালে দিল্লীতে ভারতকে সিরিজ হারায় ২-১ ব্যবধানে আর গত এপ্রিলে ভারত ও নেপালকে হারিয়ে জেতে ত্রিদেশীয় সিরিজ।

ডিডিএফের প্রতিষ্ঠান চেয়ারম্যান হেদায়েতুল্লাহ আজিজ মুন্না জানান,নিজেদের প্রতিবন্ধকতা নিজেরাই দূর করার স্বপ্ন নিয়ে তারা কয়েকজন একসাথে এই ফাউন্ডেশন গড়ে তোলেন।

বাংলার ক্রিকেটের মাঠের অবিসংবাদিত নেতা সফল অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা তাদের সময় দেওয়ায় তার প্রতি তারা বিশেষ কৃতজ্ঞতা জানান।